Advertisement
০২ মে ২০২৪
South Africa vs New Zealand Test 2024

আবার বদলাল দক্ষিণ আফ্রিকার অধিনায়ক, ভারতের বিরুদ্ধে খেলা দল থেকে বাদ ১৩ জন

ভারতের পরে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ় খেলবে দক্ষিণ আফ্রিকা। সেই সিরিজ়ে বদলে গেল প্রায় পুরো দল। ভারতের বিরুদ্ধে খেলা ১৩ জন ক্রিকেটারকে বাদ দেওয়া হয়েছে সেই সিরিজ়ে।

cricket

ভারতের বিরুদ্ধে খেলা এই চার ক্রিকেটারের কেউই খেলবেন না নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ২০:১০
Share: Save:

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে ডিন এলগারের বদলে অধিনায়ক করা হয়েছিল টেম্বা বাভুমাকে। যদিও বাভুমা চোট পাওয়ায় এলগারকেই প্রথম টেস্টে নেতৃত্ব দিতে হয়েছে। ভারতের পরে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ় খেলবে দক্ষিণ আফ্রিকা। সেই সিরিজ়ে পুরো দলই প্রায় বদলে ফেলা হয়েছে। ভারতের বিরুদ্ধে যে ক্রিকেটারেরার খেলছেন তাঁদের মধ্যে মাত্র দু’জন রয়েছেন সেই দলে। বদলে দেওয়া হয়েছে অধিনায়ককেও।

শনিবার দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড যে দল ঘোষণা করেছে তা দেখে অবাক ক্রিকেট বিশ্ব। অধিনায়ক করা হয়েছে নীল ব্র্যান্ডকে। এখনও দক্ষিণ আফ্রিকার হয়ে অভিষেক হয়নি তাঁর। অর্থাৎ, অভিষেক টেস্টেই দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হবেন তিনি। ক্রিকেটে এই দ্বিতীয় বার এমন ঘটনা ঘটছে যেখানে অভিষেক টেস্টেই কেউ অধিনায়ক হচ্ছেন।

শুধু ব্র্যান্ড নন, মোট সাত জন ক্রিকেটারের অভিষেক হতে চলেছে এই সিরিজ়ে। ভারতের বিরুদ্ধে যাঁরা খেলছেন, তাঁদের মধ্যে কিগান পিটারসেন ও ডেভিড বেডিংহ্যাম ছাড়া আর কেউ নেই নিউ জ়িল্যান্ড সফরে। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড জানিয়েছে, সেই সময় দক্ষিণ আফ্রিকা টি২০ লিগ চলবে। আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে দলের প্রধান ক্রিকেটারদের সেখানে খেলার অনুমতি দেওয়া হয়েছে। তাই বেশির ভাগ ক্রিকেটারই নতুন।

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার টেস্ট দল: নীল ব্র্যান্ড (অধিনায়ক), ডেভিড বেডিংহ্যাম, কিগান পিটারসেন, রুয়ান ডি সোয়ার্ট, ক্লাইড ফরচুইন, জ়ুবের হামজ়া, শেপো মোরেকি, মিহলালি মঙ্গোয়ানা, ডুয়েন অলিভিয়ের, ডেন পিটারসেন, ডেন পিয়েট, রেনার্ড ভ্যান টন্ডের, শন ভন বার্গ ও খায়া জ়ন্ডো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

South Africa Cricket Team Test Series
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE