Advertisement
০২ মে ২০২৪
Cricket in Dhoti

ধুতি-পাঞ্জাবি পরে ক্রিকেট! জিতলেই বিনামূল্যে মিলবে অযোধ্যায় রামমন্দির দেখতে যাওয়ার টিকিট

টিশার্ট-ট্রাউজ়‌ার নয়, পরনে ধুতি-পাঞ্জাবি। সেই পরেই চলছে ক্রিকেট খেলা। ভোপালে এমনই এক প্রতিযোগিতা শুরু হয়েছে। বিজয়ী দলকে আর্থিক পুরস্কার ছাড়াও অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন দেখতে যাওয়ার টিকিট দেওয়া হবে বিনামূল্যে।

cricket

ধুতি-পাঞ্জাবি পরে চলছে ক্রিকেট। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১৯:৩৪
Share: Save:

টিশার্ট-ট্রাউজ়‌ার নয়, পরনে ধুতি-পাঞ্জাবি। সেই পরেই চলছে ক্রিকেট খেলা। ভোপালের একটি এলাকায় এমনই এক প্রতিযোগিতা শুরু হয়েছে। চলবে ৮ জানুয়ারি পর্যন্ত। ভারতীয় সংস্কৃতি এবং সংস্কৃত ভাষার প্রচারের জন্য এমন প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে বলে জানা গিয়েছে। বিজয়ী দলকে আর্থিক পুরস্কার ছাড়াও অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন দেখতে যাওয়ার টিকিট দেওয়া হবে বিনামূল্যে।

প্রতি বছরই এ ধরনের প্রতিযোগিতা আয়োজন করা হয়। মহর্ষি মহেশ যোগীর জন্মবার্ষিকী উপলক্ষে এই প্রতিযোগিতা আয়োজন করা হচ্ছে। এ বছরই অযোধ্যা যাওয়ার টিকিট পুরস্কার দেওয়া হচ্ছে। মধ্যপ্রদেশের ভোপালের অঙ্কুর ক্রিকেট গ্রাউন্ডে চলছে এই প্রতিযোগিতা। চার দিনের এই প্রতিযোগিতা শুরু হয়েছে শুক্রবার।

ধুতি-পাঞ্জাবি পরে ক্রিকেট খেলা ছাড়াও একাধিক বৈশিষ্ট্য রয়েছে এই প্রতিযোগিতায়। ধারাভাষ্যকারেরা কথা বলছেন নিখাদ সংস্কৃতে। চার, ছয় এমনকি খুচরো রানেরও বর্ণনা দেওয়া হচ্ছে সংস্কৃতে। শুধু তাই নয়, মাঠে থাকা ক্রিকেটারেরাও নিজেদের মধ্যে সংস্কৃতে কথা বলছেন। অংশ নেওয়া ক্রিকেটারেরা প্রায় প্রত্যেকেই বৈদিক পণ্ডিত।

মহর্ষি মৈত্রি ম্যাচ কমিটির সদস্য অঙ্কুর পাণ্ডে জানিয়েছেন, জয়ী দলকে ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধনে পাঠানো হবে। এ ছাড়া তাদের ২১ হাজার টাকা আর্থিক পুরস্কার দেওয়া হবে। পরাজিত দল পাবে ১১ হাজার টাকা। অঙ্কুরের দাবি, ১২টি দল প্রতিযোগিতায় অংশ নিয়েছে। এই নিয়ে চতুর্থ বার এই প্রতিযোগিতা চলছে।

আয়োজকদের তরফে আর এক সদস্য জানিয়েছেন, বৈদিক পরিবারগুলির মধ্যে সংস্কৃত এবং খেলাধুলোর মানসিকতা তৈরির জন্যেই এই প্রতিযোগিতা আয়োজন করা হচ্ছে। এই নিয়ে চতুর্থ বার হচ্ছে এই প্রতিযোগিতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bhopal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE