Advertisement
০৪ মে ২০২৪
IPL

আইপিএলের ব্র্যান্ড ভ্যালু বেড়ে ২৬,৩৭২ কোটি! তালিকায় শীর্ষে চেন্নাই, কলকাতা কত নম্বরে?

আইপিএলের ১০টি দলেরই ব্র্যান্ড ভ্যালু গত বছরের তুলনায় এ বার বেড়েছে। তালিকার শীর্ষে রয়েছে মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই সুপার কিংস। বাকি দলগুলি কে কত নম্বরে রয়েছে?

IPL trophy

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ১৮:৩৪
Share: Save:

গত এক বছরে আইপিএলের ব্র্যান্ড ভ্যালু অনেকটা বেড়েছে। বিশ্বব্যাপী বিনিয়োগের ব্যাঙ্ক ‘হৌলিহান লোকে কর্পোরেট’ একটি রিপোর্টে এ কথা জানিয়েছে। সাধারণত দলগুলির বিজ্ঞাপন বাবদ আয়, স্পনসর, টিকিট বিক্রি থেকে আয়, ক্রিকেটারদের উপর বাইরের সংস্থার বিনিয়োগ— সব মিলিয়ে ব্র্যান্ড ভ্যালুর হিসাব হয়। রিপোর্টে বলা হয়েছে, ২০২২ সালে আইপিএলের ব্র্যান্ড ভ্যালু ছিল ১৪,৮৩৪ কোটি টাকা। ২০২৩ সালে তা বেড়ে হয়েছে ২৬,৩৭২ কোটি টাকা। অর্থাৎ, এক বছরে আইপিএলের ব্র্যান্ড ভ্যালু বেড়েছে ৮০ শতাংশ।

আইপিএলের পাশাপাশি প্রতিযোগিতার ১০টি দলেরও ব্র্যান্ড ভ্যালু বেড়েছে বলে দাবি করা হয়েছে রিপোর্টে। তালিকায় সবার উপরে রয়েছে মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই সুপার কিংস। ২০২২ সালে চেন্নাইয়ের ব্র্যান্ড ভ্যালু ছিল ১,২০৩ কোটি টাকা। এক বছরে ৪৫.২ শতাংশ বেড়ে ধোনিদের ব্র্যান্ড ভ্যালু হয়েছে ১,৭৪৭ কোটি টাকা। দ্বিতীয় স্থানে বিরাট কোহলিদের আরসিবি। আইপিএলে এখনও পর্যন্ত ট্রফি অধরা থাকলেও তাতে ব্র্যান্ড ভ্যালু কমেনি আরসিবির। গত বছর তাদের ব্র্যান্ড ভ্যালু ছিল ১,০৫৪ কোটি টাকা। এ বার ৫২.৩ শতাংশ বেড়ে তা হয়েছে ১,৬০৭ কোটি টাকা।

আইপিএলের পাঁচ বারের চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্সের গত বার ব্র্যান্ড ভ্যালু ছিল ১,১৬২ কোটি টাকা। অর্থাৎ, আরসিবির উপরে ছিল তারা। এ বার ব্র্যান্ড ভ্যালু বাড়লেও তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন রোহিত শর্মারা। মুম্বইয়ের ব্র্যান্ড ভ্যালু ৩৪.৮ শতাংশ বেড়ে হয়েছে ১,৫৬৫ কোটি টাকা। তার পরেই কলকাতা নাইট রাইডার্স। ১,০০৫ কোটি টাকা থেকে এক বছরে কেকেআরের ব্র্যান্ড ভ্যালু ৪৮.৪ শতাংশ বেড়ে হয়েছে ১,৪৯১ কোটি টাকা। তালিকায় পাঁচ নম্বরে দিল্লি ক্যাপিটালস। এ বার প্রতিযোগিতায় খুব খারাপ খেললেও তাতে ব্র্যান্ড ভ্যালুতে কোনও সমস্যা হয়নি সৌরভ গঙ্গোপাধ্যায়দের দলের। গত বারের ৬৮৪ কোটি টাকা থেকে ৬০.২ শতাংশ বেড়ে তা হয়েছে ১,০৭৯ কোটি টাকা।

এ বারের আইপিএলের আর এক ব্যর্থ দল সানরাইজার্স হায়দরাবাদের গত বারের ব্র্যান্ড ভ্যালু ছিল ৬৬৭ কোটি টাকা। সেখান থেকে ৫৮.০২ শতাংশ বেড়ে সেটা হয়েছে ১,০৫৪ কোটি টাকা। রাজস্থান রয়্যালসের ব্র্যান্ড ভ্যালু ৪৮৬ কোটি টাকা থেকে বেড়েছে ১০৩.৪ শতাংশ। সব থেকে বেশি বৃদ্ধি হয়েছে তাদের। এই বছর রাজস্থানের ব্র্যান্ড ভ্যালু ৯৮৮ কোটি টাকা।

গত বারের চ্যাম্পিয়ন ও এ বারের রানার্স গুজরাত টাইটান্সের গত বারের ব্র্যান্ড ভ্যালু জানা যায়নি। এ বার তা ৯৮৮ কোটি টাকা। পঞ্জাব কিংসের ব্র্যান্ড ভ্যালু ৫১৯ কোটি টাকা থেকে ৪২.৮৫ শতাংশ বেড়ে ৭৪১ কোটি টাকা হয়েছে। নতুন আর এক দল লখনও সুপার জায়ান্টসেরও গত বারের হিসাব জানা যায়নি। এ বার সঞ্জীব গোয়েনকার দলের ব্র্যান্ড ভ্যালু ৬৮৪ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL Chennai Super Kings Kolkata Knight Riders
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE