Advertisement
১৬ জুন ২০২৪
Novak Djokovic

উইম্বলডনের মাঝেই ক্ষুব্ধ জোকোভিচ, একটি নিয়মে বদল চান নোভাক, মানতে নারাজ কর্তারা

উইম্বলডনের একটি নিয়মে খুশি নন নোভাক জোকোভিচ। প্রতিযোগিতার সেই নিয়মে বদল চান ২৩টি গ্র্যান্ড স্ল্যামের মালিক। যদিও জোকোভিচের উল্টো কথা কর্তৃপক্ষের মুখে।

Novak Djokovic

নোভাক জোকোভিচ। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ১৪:২৯
Share: Save:

ঘাসের কোর্টে টানা ৩২টি ম্যাচ জিতেছেন। এ বারও যে ভাবে খেলছেন তাতে উইম্বলডন জেতার অন্যতম দাবিদার তিনি। কিন্তু নোভাক জোকোভিচ খুশি নন। প্রতিযোগিতার একটি নিয়মে বদল চান তিনি। প্রতিযোগিতার শীর্ষ বাছাইয়ের দাবি, সেন্টার কোর্টে (উইম্বলডনের প্রধান কোর্ট) খেলার সময় এগিয়ে আনা হোক। না হলে পরের দিকে খেলা থাকলে সমস্যায় পড়তে হচ্ছে।

উইম্বলডনের সেন্টার কোর্টে স্থানীয় সময় দুপুর দেড়টা (ভারতীয় সময় সন্ধ্যা ৬টা) নাগাদ খেলা শুরু হচ্ছে। সাধারণত দিনের শেষ খেলা থাকছে জোকোভিচের। সেই খেলা শুরু হতে হতে স্থানীয় সময় রাত ৯টা বেজে যাচ্ছে। কিন্তু রাত ১১টার পরেই শুরু হয়ে যায় রাত কার্ফু। ফলে সে দিন আর খেলা হচ্ছে না। মাঝপথেই খেলা বন্ধ হয়ে যাচ্ছে। পরের দিন সেই খেলা হচ্ছে আবার। এতে খেলোয়াড়দের ছন্দ নষ্ট হচ্ছে। সেটাই চাইছেন না নোভাক। তিনি চাইছেন, দুপুর দেড়টার আগেই খেলা শুরু হোক।

চতুর্থ রাউন্ডের খেলায় রবিবার রাতে হুবার্ট হুরকাজের বিরুদ্ধে খেলতে নেমেছিলেন জোকোভিচ। সেই খেলা শুরু হয়েছিল স্থানীয় সময় রাত ৯টায়। রাত ১১টার মধ্যে দু’টি সেট হয়। তার পরে খেলা বন্ধ হয়ে যায়। বাকি খেলা হয় সোমবার সন্ধ্যায়। রবিবার রাতে ৭-৬, ৭-৬ গেমে এগিয়ে ছিলেন জোকোভিচ। খেলা সে দিন শেষ হলে হয়তো স্ট্রেট সেটে জিততেন তিনি। কিন্তু পরের দিন খেলা শুরু হলে তৃতীয় সেট হেরে যান নোভাক। শেষ পর্যন্ত পরের সেট জিতে ম্যাচ জেতেন তিনি।

জিতলেও খেলা শেষে নিজের বিরক্তির কথা জানান ২৩ গ্র্যান্ড স্ল্যামের মালিক জোকোভিচ। তিনি বলেন, ‘‘খেলার মাঝে এ রকম বিরতি হলে ছন্দ নষ্ট নয়। এই সমস্যা সমাধানের তো সহজ উপায় আছে। সেন্টার কোর্টে আরও আগে খেলা শুরু করা হোক। তা হলে এই সমস্যা হবে না।’’

জোকোভিচ দাবি করলেও নিয়মে যে বদল হবে না তা স্পষ্ট করে দিয়েছেন উইম্বলডন কর্তৃপক্ষ। অল ইংল্যান্ড ক্লাবের চেয়ারম্যান স্যালি বোল্টন বলেন, ‘‘মানুষের সুবিধার কথা মাথায় রেখেই খেলার সময় রাখা হয়েছে। আমাদের দর্শকদের কথা ভাবতে হচ্ছে। যা আশা করেছিলাম, তার থেকে বেশি দর্শক এ বার টেলিভিশনে উইম্বলডন দেখছেন। তাই সেই মতো খেলার সূচি করা হয়েছে।’’

উইম্বলডনে সেন্টার কোর্ট ও এক নম্বর কোর্ট ছাড়া বাকি সব কোর্টে স্থানীয় সময় বেলা ১১টা থেকে খেলা শুরু হয়। এক নম্বর কোর্টে শুরু হয় দুপুর ১টা থেকে। সেন্টার কোর্টে দুপুর দেড়টা থেকে। কিন্তু একটা নির্দিষ্ট সময়ের পর খেলা থামিয়ে দিতে হচ্ছে। কারণ, উইম্বলডনের আশপাশে আবাসন রয়েছে, তাই সেখানে রাত ১১টার পরে খেলা সম্ভব নয়। সেই কারণে যদি রাত সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে কোনও সেট শেষ হয় তা হলে সেখানেই খেলা বন্ধ করে দেওয়া হয়। স্তেফানোস চিচিপাস বনাম অ্যান্ডি মারের ম্যাচেও তাই হয়েছে। আর এই নিয়মেই ক্ষুব্ধ নিজের অষ্টম উইম্বলডন জেতার লক্ষ্যে কোর্টে নামা জোকোভিচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Novak Djokovic Wimbledon 2023 Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE