Advertisement
০২ মে ২০২৪
Kolkata Knight Riders

পারফর্ম করেও ব্রাত্য জাতীয় দলে, হতাশায় অবসর কেকেআরের প্রাক্তন ক্রিকেটারের

ঘরোয়া ৫০ ওভারের প্রতিযোগিতায় সর্বোচ্চ রান করেও জাতীয় দলে সুযোগ পাননি। তাই তরুণদের সুযোগ করে দিতে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন ৩৪ বছরের অভিজ্ঞ ব্যাটার।

picture of KKR Team

কলকাতা নাইট রাইডার্সের দল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ১১:৩৩
Share: Save:

জাতীয় দলে সুযোগ না পেয়ে হতাশায় আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে নিলেন কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন ক্রিকেটার। তিনি ওয়েস্ট ইন্ডিজ়ের ড্যারেন ব্র্যাভো। ইংল্যান্ডের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ের জন্য ওয়েস্ট ইন্ডিজ় যে দল ঘোষণা করেছে তাতে জায়গা হয়নি অভিজ্ঞ ব্যাটারের।

জাতীয় দলে নিজের নাম দেখে সমাজমাধ্যমে অবসরের কথা জানিয়েছেন ব্র্যাভো। ওয়েস্ট ইন্ডিজ়ের সুপার ফিফটি প্রতিযোগিতায় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। তবু সে দেশের জাতীয় নির্বাচকেরা তাঁকে উপেক্ষা করেছেন। অবসরের সিদ্ধান্ত জানিয়ে ৩৪ বছরের ক্রিকেটার লিখেছেন, ‘‘চিন্তা করার জন্য কিছুটা সময় নিয়েছি। ভেবেছি এক জন ক্রিকেটার হিসাবে আমার পরবর্তী পদক্ষেপ কী হওয়া উচিত। ক্রিকেটজীবনের এই পরিস্থিতিটা সহজ নয়। আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার জন্য আমার শক্তি, আবেগ, শৃঙ্খতা, সামর্থ্য দিয়ে সব রকম ভাবে চেষ্টা করেছি দীর্ঘ দিন ধরে। কাজটা সহজ ছিল না। সর্বোচ্চ পারফরম্যান্স করার চেষ্টাও করেছি। কিন্তু আমাকে সম্পূর্ণ অন্ধকারে রেখে দেওয়া হয়েছিল।’’

picture of Darren Bravo

ড্যারেন ব্র্যাভো। — ফাইল চিত্র।

হতাশা প্রকাশ করে তিনি আরও লিখেছেন, ‘‘এই মুহূর্তে তিনটি দল তিন ধরনের ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজ়ের প্রতিনিধিত্ব করছে। সব মিলিয়ে ৪০-৪৫ জন ক্রিকেটারকে বেছে নেওয়া হচ্ছে। ঘরোয়া প্রতিযোগিতাতে যথেষ্ট রান করার পরেও যদি কোনও দলেই আমার জায়গা না হয়, তা হলে বার্তা খুব পরিষ্কার। ঘুরিয়ে বলেই দেওয়া হচ্ছে, কী আমার ভবিষ্যৎ। আমি হাল ছাড়ছি না। তবে মনে করি আমার দূরে সরে যাওয়া উচিত। তরুণ প্রতিভাবানদের জায়গা ছেড়ে দেওয়া উচিত। সবার জন্য আমার শুভেচ্ছা থাকবে। আমি আমার স্বপ্ন আঁকড়ে ধরে সব সময় বাঁচতে চেয়েছি।’’

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিলেও, ক্রিকেট খেলা চালিয়ে যেতে চান ব্র্যাভো। ওয়েস্ট ইন্ডিজ়ের হয়ে তিনি ৫৬টি টেস্ট, ১২২টি এক দিনের ম্যাচ এবং ২৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ৩৪ বছরের ক্রিকেটার। ১২টি শতরান-সহ আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর সাত হাজারের বেশি রান রয়েছে। আইলিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়েও খেলেছেন তিনি। বিভিন্ন দেশের টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজ়ি লিগে পরিচিত মুখ ব্র্যাভো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE