Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
India Vs West Indies

মুকেশের উত্থান ভারতের ঘরোয়া ক্রিকেটের সাফল্য, কেন এমন বললেন কার্তিক?

ভারত-ওয়েস্ট ইন্ডিজ় দ্বিতীয় টেস্টে মুকেশের পারফরম্যান্সে খুশি ভারতীয় দলের বোলিং কোচ। বাংলার জোরে বোলারকে টেস্ট ক্রিকেটের জন্য উপযুক্ত বলে মনে করেন কার্তিকও।

Picture of Mukesh Kumar

মুকেশ কুমার। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ১৬:২৬
Share: Save:

ভারত-ওয়েস্ট ইন্ডিজ় দ্বিতীয় টেস্টে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে মুকেশ কুমারের। বাংলার জোরে বোলারের পারফরম্যান্সের প্রশংসা করেছেন ভারতীয় দলের বোলিং কোচ পরশ মাম্বরে। মুকেশের উত্থানকে ভারতের ঘরোয়া ক্রিকেটের সাফল্য বলে মনে করছেন দীনেশ কার্তিক।

মুকেশের পারফরম্যান্সে জন্য অভিজ্ঞ উইকেটরক্ষক-ব্যাটার কৃতিত্ব দিয়েছেন ভারতের ঘরোয়া ক্রিকেটকে। তাঁর মতে, ঘরোয়া ক্রিকেটই আন্তর্জাতিক পর্যায়ের মতো করে তৈরি দেয় ভারতীয় ক্রিকেটারদের। এক সাক্ষাৎকারে ভারত-ওয়েস্ট ইন্ডিজ় টেস্ট নিয়ে কথা বলার সময় মুকেশের প্রসঙ্গে ওঠে। কার্তিক বলেছেন, ‘‘ঘরোয়া ক্রিকেটের সঙ্গে যুক্ত যে কেউ বলবে মুকেশ টেস্ট ম্যাচের ক্রিকেটার। টেস্ট খেলার জন্যই ওর জন্ম। লম্বা স্পেলে বল করতে পারে। উইকেটে সামান্য সাহায্য থাকলেও কাজে লাগাতে পারে। যারা ঘরোয়া ক্রিকেট খেলে, তারা সবাই এটা জানে। মুকেশ অত্যন্ত কার্যকরী বোলার। উইকেটে তেমন কিছু না থাকলেও সাফল্য পায় মুকেশ।’’ বাংলার বোলারকে টেস্ট ক্রিকেটের জন্য সম্পূর্ণ উপযুক্ত বলে মনে করেন কার্তিক। তাঁর মতে, ভারতের ঘরোয়া ক্রিকেটের মানই ক্রিকেটারদের টেস্টের জন্য তৈরি করে দেয়।

বাংলার জোরে বোলারকে নিয়ে কার্তিক আরও বলেছেন, ‘‘অত্যন্ত সাধারণ পরিবার থেকে উঠে আসা ছেলে মুকেশ। ওর উত্থান ভারতের ঘরোয়া ক্রিকেটের সাফল্যকেই চিহ্নিত করে। ওর উঠে আসার গল্পটাও দারুণ। সব ধরনের উইকেটে কার্যকর বল করতে পারে। ওর সময়ে আরও অনেক ক্রিকেটার উঠে এসেছে। তাই সুযোগ পেতে কিছুটা দেরি হয়েছে মুকেশের।’’

ভারতীয় দলের বোলিং কোচও খুশি মুকেশের পারফরম্যান্সে। মাম্বরে জানিয়েছেন, মুকেশ দ্রুত উন্নতি করছেন। মুগ্ধ মাম্বরে বলেছেন, ‘‘মুকেশ যে ভাবে উন্নতি করছে, তাতে আমি ভীষণ খুশি। দিনের প্রথম সেশনের প্রথম বল থেকেই ওর উন্নতি বোঝা গিয়েছে। দ্বিতীয় নতুন বল বেশ ভাল ব্যবহার করেছে। ভাল সুইং করিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE