Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Russia Ukraine War

টেনিসে আবার ইউক্রেন-রাশিয়া সংঘাতের প্রভাব, পোল্যান্ডে ঢুকতে পারলেন না রুশ খেলোয়াড়

পোল্যান্ডের বর্ডার গার্ডের বাধায় সে দেশে ঢুকতে পারলেন না রাশিয়ার জ়োভোনারেভা। বিমানবন্দর থেকে তাঁকে ফিরে যেতে হয়েছে। অলিম্পিক্স পদকজয়ী খেলতে পারলেন না ওয়ারশ ওপেনে।

picture of Tennis

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ১৫:৪৩
Share: Save:

ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলার প্রভাব আবার আন্তর্জাতিক টেনিসে। রাশিয়ার টেনিস খেলোয়াড়দের দেশে ঢুকতে দিতে নারাজ পোল্যান্ডের সরকার। পোলিশ প্রশাসনের দাবি, রাশিয়ার টেনিস খেলোয়াড়েরা এলে অভ্যন্তরীণ নিরাপত্তা বিঘ্নিত হতে পারে।

পোল্যান্ডের ওয়ারশ ওপেনে খেলার কথা ছিল রাশিয়ার মহিলা টেনিস খেলোয়াড় ভেরা জ়োভোনারেভার। প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য তিনি পোল্যান্ডে প্রবেশ করতে গেলে, তাঁর পথ আটকায় পোলিশ বর্ডার গার্ড। তাঁকে জানিয়ে দেওয়া হয়, রাশিয়ার কোনও নাগরিক পোল্যান্ডের প্রবেশ করতে পারবেন না। এমনই নির্দেশ অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক দফতরের। ৩৮ বছরের জ়োভোনারেভা ২০০৮ অলিম্পিক্সে মহিলাদের সিঙ্গলসে ব্রোঞ্জ পদকজয়ী।

ফ্রান্স থেকে সেনজ়েন ভিসা (একই ভিসায় ইউরোপের ২৬টি দেশ সফরের অনুমতি পাওয়া যায়) নিয়ে সার্বিয়ার বেলগ্রেড থেকে পোল্যান্ডের ওয়ারশগামী বিমানে উঠেছিলেন জ়োভোনারেভা। পোল্যান্ডের বিমানবন্দরে পৌঁছতে কোনও সমস্যা হয়নি তাঁর। বিমানবন্দরের বাইরে যাওয়ার সময় তাঁর পথ আটকায় পোলিশ বর্ডার গার্ড। পোল্যান্ডের অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে, ‘‘আমাদের বর্ডার গার্ড রাশিয়ার এক জন টেনিস খেলোয়াড়কে পোল্যান্ডে প্রবেশ করতে দেয়নি। ভেরা জ়োভোনারেভা নামের ওই খেলোয়াড় ফ্রান্স থেকে ভিসা নিয়েছিলেন। তিনি বেলগ্রেড থেকে ওয়ারশের বিমানে উঠেছিলেন। সার্বিয়া থেকে আসার পর তাঁকে বিমানবন্দরের ট্রানজিট জ়োনে আটকানো হয়। তিনি পরে মন্টেনেগ্রোয় চলে গিয়েছেন।’’ যদিও এ ব্যাপারে প্রতিযোগিতার আয়োজকদের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ইউক্রেন-রাশিয়া সংঘাতে পোল্যান্ড প্রথম থেকেই ইউক্রেনের সঙ্গে রয়েছে। রাশিয়ার সামরিক আগ্রাসনের বিরোধী তারা। রাশিয়া এবং বেলারুশের খেলোয়াড়েরা এলে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে বলে মনে করছে পোল্যান্ডের প্রশাসন। উল্লেখ্য, গত বছর উইম্বলডনে রাশিয়া এবং বেলারুশের খেলোয়াড়দের অংশগ্রহণ করতে দেওয়া হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War Tennis poland
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE