Advertisement
০৪ মে ২০২৪
Pakistan Cricket

খুনের ষড়যন্ত্র! পাক ক্রিকেটারের ১২ বছরের জেলের দাবি আদালতে

নেদারল্যান্ডসের আইনসভার এক সদস্যকে খুনের ষড়যন্ত্র করার অভিযোগ উঠেছে পাকিস্তানের এক ক্রিকেটারের বিরুদ্ধে। এই অভিযোগে সেই ক্রিকেটারের কড়া শাস্তির দাবি উঠেছে।

Representative image of cricket

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ১৭:৩৫
Share: Save:

ইসলাম বিরোধী মন্তব্যের জন্য নেদারল্যান্ডসের আইনসভার এক সদস্যকে খুনের ষড়যন্ত্র করার অভিযোগ উঠেছে পাকিস্তানের এক ক্রিকেটারের বিরুদ্ধে। এই অভিযোগে সেই ক্রিকেটারের কড়া শাস্তির দাবি করেছেন নেদারল্যান্ডসের এক দল আইনজীবী।

২০১৮ সালে নেদারল্যান্ডসের আইনসভার সদস্য গার্ট উইলডার্স জানিয়েছিলেন তিনি একটি প্রতিযোগিতার আয়োজন করতে চান যেখানে হজরত মহম্মদের ব্যঙ্গচিত্র আঁকতে হবে। এই মন্তব্যের পরেই মুসলমান ধর্মাবলম্বীরা উইলডার্সের নিন্দা করেন। সেই সময়ই নাকি তাঁকে খুন করার ষড়যন্ত্র করেছিলেন পাকিস্তানের ওই প্রাক্তন ক্রিকেটার।

নেদারল্যান্ডসের আইনজীবীরা জানিয়েছেন, একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে, উইলডার্সকে মারার জন্য ভাড়াটে খুনিদের টাকার প্রস্তাব দিয়েছেন ওই ক্রিকেটার। যে উইলডার্সকে মারতে পারবে তাকে ২০ লক্ষ টাকা দেওয়ার প্রস্তাব দেন তিনি। সেই ভিডিয়ো আদালতে পেশ করেছেন আইনজীবীরা। পাকিস্তানের সেই ক্রিকেটারের নাম আইনজীবীরা সরাসরি না জানালেও নেদারল্যান্ডসের সংবাদমাধ্যম জানিয়েছে, তাঁর নাম খালিদ লতিফ। ২০০৮ থেকে ২০১৬ সাল পর্যন্ত পাকিস্তানের হয়ে খেলেছেন তিনি। ২০১৭ সালে পাকিস্তান সুপার লিগে ম্যাচ গড়াপেটার অভিযোগ ওঠে খালিদের বিরুদ্ধে। পাঁচ বছরের জন্য তাঁকে নির্বাসিত করা হয়।

খুনের হুমকি পাওয়ার পরে দীর্ঘ দিন সুরক্ষা নিয়ে ঘুরতে হত উইলডার্সকে। তার পরে আমস্টারডামের একটি আদালতে মামলা করেন তিনি। সেই মামলার শুনানির জন্য খালিদকে সমন পাঠানো হয়েছিল। কিন্তু যাননি তিনি। খালিদ পাকিস্তানেই রয়েছেন বলে অভিযোগ আইনজীবীদের। আদালতের নির্দেশ না মানার জন্য তাঁর ১২ বছরের শাস্তির দাবি জানিয়েছেন আইনজীবীরা।

নেদারল্যান্ডসের আইনজীবীদের অভিযোগ, খালিদের উস্কানিতেই সেই সময় উইলডার্সের বিরুদ্ধে ক্ষোভ এত বেড়েছিল মুসলমান ধর্মাবলম্বীদের। তাঁর প্রাণ সংশয় দেখা দিয়েছিল। ২০১৮ সাল থেকেই খালিদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছেন আইনজীবীরা। কিন্তু যোগাযোগ করা যাচ্ছে না। তাই এ বার কড়া পদক্ষেপের দাবি করেছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan Cricket Murder charge Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE