Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Dwayne Bravo

Dwayne Bravo: পোলার্ডের পর ব্র্যাভো, টি-টোয়েন্টি ক্রিকেটে কী নজির গড়লেন ক্যারিবিয়ান অলরাউন্ডার

প্রথম ক্রিকেটার হিসাবে টি-টোয়েন্টি ক্রিকেটে ৬০০ উইকেট নিলেন ব্র্যাভো। ২৫টিরও বেশি দলের হয়ে খেলেছেন চেন্নাই সুপার কিংসের অলরাউন্ডার।

টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন নজির ব্র্যাভোর।

টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন নজির ব্র্যাভোর। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ অগস্ট ২০২২ ১৮:৩৯
Share: Save:

কয়েক দিন আগেই টি-টোয়েন্টি ক্রিকেটে নজির গড়েছিলেন কায়রন পোলার্ড। এ বার আরও এক ক্যারিবিয়ান ক্রিকেটার ডোয়েন ব্র্যাভো ২০ ওভারের ক্রিকেটে নজির গড়লেন।

আইপিএল ফ্র্যাঞ্চাইজি চেন্নাই সুপার কিংসের অলরাউন্ডার ব্র্যাভো বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে টি-টোয়েন্টি ক্রিকেটে ৬০০ উইকেট নিলেন। ইংল্যান্ডে দ্য হান্ড্রেড প্রতিযোগিতায় নর্দার্ন সুপার চার্জার্সের হয়ে খেলার সময় এই নজির গড়লেন ব্র্যাভো। ওভাল ইনভিনসিবলসের বিরুদ্ধে এই কীর্তি গড়েছেন ক্যারিবিয়ান অলরাউন্ডার।

ওভাল ইনভিনসিবলসের বিরুদ্ধে মাঠে নামার আগে টি-টোয়েন্টি ক্রিকেটে ৫৯৮টি উইকেট ছিল তাঁর। রিলি রোসোউকে আউট করে ৫৯৯তম উইকেট নেন ব্র্যাভো। তার পর স্যাম কারেনকে আউট করে ৬০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন তিনি। ৫৪৫তম টি-টোয়েন্টি ম্যাচে বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে ৬০০ উইকেট নিলেন তিনি। এই নজিরের জন্য তাঁকে অভিনন্দন জানিয়েছে চেন্নাই সুপার কিংসও।

২০০৬ সালের ১৬ ফেব্রুয়ারি অকল্যান্ডে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় ব্র্যাভোর। এখনও পর্যন্ত ২৫টির বেশি দলের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেট খেলেছেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৯১টি ২০ ওভারের ম্যাচে ৭৮টি উইকেট নিয়েছেন ব্র্যাভো। বাকি ৫২২টি উইকেট নিয়েছেন ঘরোয়া টি-টোয়েন্টি ম্যাচ এবং বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে। আইপিএলেও সর্বোচ্চ উইকেট শিকারি ব্র্যাভো। ১৬১টি আইপিএল ম্যাচে ১৮৩টি উইকেট রয়েছে তাঁর। ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলেরও সদস্য ছিলেন ব্র্যাভো।

টি-টোয়েন্টি ক্রিকেটে মোট উইকেট সংখ্যায় দ্বিতীয় স্থানে রয়েছেন আফগানিস্তানের স্পিনার রশিদ খান। এখনও পর্যন্ত ৩৩৯টি ম্যাচে তিনি ৪৬৬টি উইকেট নিয়েছেন। উল্লেখ্য, দিন কয়েক আগেই দ্য হান্ড্রেডে বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে ৬০০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার নজির গড়েন পোলার্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE