Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IPL 2024

আইপিএল নিলাম থেকে বিশ্বজয়ী ক্রিকেটারকে নাম তুলে নিতে বাধ্য করল দেশ, কেন?

আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আর কয়েক মাস বাকি। এই পরিস্থিতিতে বিশ্বজয়ী ক্রিকেটারকে আইপিএলের নিলাম থেকে নাম তুলে নিতে বাধ্য করল তাঁর দেশ।

cricket

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ১৪:৫৩
Share: Save:

চোটের কারণে গত বছর আইপিএলে বেশি ম্যাচ খেলতে পারেননি জোফ্রা আর্চার। এ বার তাঁকে আর ধরে রাখেনি মুম্বই ইন্ডিয়ান্স। এ বার আর আইপিএলের নিলামে নামবেন না আর্চার। নিলাম থেকে নাম তুলে নিয়েছেন তিনি। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের নির্দেশেই এই কাজ করেছেন তিনি। কয়েক মাস পরে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেই কারণে আর্চারকে আইপিএল না খেলার নির্দেশ দিয়েছে বোর্ড। সেই নির্দেশ মেনেছেন তিনি।

২০২২ সালের আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সে থাকলেও খেলতে পারেননি আর্চার। তখনও চোট সারেনি তাঁর। ২০২৩ সালে মাত্র পাঁচটি ম্যাচ খেলেছিলেন। দেখে বোঝা যাচ্ছিল, কনুইয়ের চোট সারিয়ে পুরো সুস্থ হতে পারেননি এই ডান হাতি পেসার। এ বারের নিলামের আগে তাঁকে ছেড়ে দিয়েছে মুম্বই। তার পরে আর নিলামে নাম লেখাননি তিনি।

চলতি বছর ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপে রিজার্ভ ক্রিকেটার হিসাবে ছিলেন আর্চার। কিন্তু মুম্বইয়ে অনুশীলনের সময় আবার কনুইয়ে ব্যথা হয় তাঁর। ফলে দেশে ফিরে যান আর্চার। তার পরেই ২০২৫ সাল পর্যন্ত ইংল্যান্ড বোর্ডের চুক্তিতে সই করেছেন তিনি। তাঁকে বোর্ড নির্দেশ দিয়েছে, এই পরিস্থিতিতে যেন কোনও ভাবেই আইপিএলে তিনি না খেলেন।

আর্চার কী ভাবে সুস্থ হয়ে উঠবেন আপাতত সেই পরিকল্পনাতে ব্যস্ত ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। ২০১৯ সালে তাদের এক দিনের বিশ্বকাপ জয়ে বড় ভূমিকা নিয়েছিলেন আর্চার। তাই তাঁকে হারাতে চাইছে না ইংল্যান্ড বোর্ড। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আর্চারকে সুস্থ করে তোলার কাজে ব্যস্ত তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jofra Archer ECB IPL 2024 IPL Auction 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE