Advertisement
০৪ মে ২০২৪
Ashes 2023

অ্যাশেজের শেষ টেস্ট কি অ্যান্ডারসন, ওয়ার্নারদের শেষ ম্যাচ? উত্তর দিলেন তাঁরাই

তিনটি ম্যাচে চারটি উইকেট নেওয়া অ্যান্ডারসনকে কি অবসর নেওয়ার সুযোগ দিল ইংল্যান্ডের ক্রিকেট বোর্ড? অস্ট্রেলিয়া দলে ডেভিড ওয়ার্নারকে নিয়েও প্রশ্ন উঠছে।

Anderson and Warner

জেমস অ্যান্ডারসন এবং ডেভিড ওয়ার্নার। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ১৮:৫০
Share: Save:

শেষ টেস্ট জিতলেও অ্যাশেজ জেতা হবে না ইংল্যান্ডের। বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা সেই টেস্টে জেমস অ্যান্ডারসনকে রেখেই দল গড়ল তারা। এ বারের সিরিজ়ে তিনটি ম্যাচে চারটি উইকেট নেওয়া অ্যান্ডারসনকে কি অবসর নেওয়ার সুযোগ দিল ইংল্যান্ডের ক্রিকেট বোর্ড? অস্ট্রেলিয়া দলে ডেভিড ওয়ার্নারকে নিয়েও প্রশ্ন উঠছে। তিনিও কি অবসর নেবেন? দু’জনেই জানিয়েছেন যে, বৃহস্পতিবার তাঁরা শেষ ম্যাচ খেলতে নামছেন না।

অ্যান্ডারসনের বয়স ৪১ বছর। ২০ বছর ধরে ইংল্যান্ডের হয়ে টেস্ট খেলছেন তিনি। ৬৮৯টি উইকেট নিয়েছেন লাল বলে। তিনি নিজেও হতাশ এ বারের অ্যাশেজে ভাল খেলতে না পেরে। যদিও অ্যান্ডারসন বলেন, “আমি এখনও ভাল বল করছি। কিন্তু এ বারের সিরিজ়ে আশানুরূপ ফল পাইনি। সকলেই খারাপ সময়ের মধ্যে দিয়ে যায়। কিন্তু এমন গুরুত্বপূর্ণ সিরিজ়ে শুধু দলে থাকাটা মানায় না। ১০ থেকে ১৫ বছর আগে কথা হত যে, আমি দলে থাকব কি না। এখন আমার ভবিষ্যৎ আমিই ঠিক করব। ওভালে সিরিজ়ের শেষ টেস্ট, তাই আমার অবসর নিয়ে জল্পনা হবে জানি। কোচ এবং অধিনায়কের সঙ্গে কথা বলেছি। ওরা চায় আমি দলে থাকি। তাই খেলার খিদে যত দিন আছে, আমি খেলব এবং নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করব। অবসর নিয়ে কোনও চিন্তাভাবনা নেই।”

ওয়ার্নারের অবসর নিয়েও কথা শুরু হয়েছে। যদিও অস্ট্রেলিয়ার ওপেনার সেই কথা শুনে হেসে ফেলেন। ক্রিকেট অস্ট্রেলিয়াকে দেওয়া সাক্ষাৎকারে ওয়ার্নার বলেন, “আমার কোনও কিছু ঘোষণা করার নেই। পাকিস্তানের বিরুদ্ধে খেলার পর আর টেস্ট খেলব না। এটা আমি আগেও বলেছিলাম এবং সেই কথাই রাখব।”

ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন বলেছিলেন ওভাল টেস্টের পর স্টিভ স্মিথও অবসর নিতে পারেন। যা শুনে ওয়ার্নার বলেন, “এটা নিশ্চয়ই ও মশকরা করে বলেছে। এই কথাকে গুরুত্ব দেওয়ার কোনও কারণ নেই।”

এ বারের অ্যাশেজে প্রথম দু’টি টেস্ট জিতেছিল অস্ট্রেলিয়া। তৃতীয় টেস্ট জেতে ইংল্যান্ড। চতুর্থ টেস্টে জয়ের সুযোগ ছিল বেন স্টোকসদের। কিন্তু সেই ম্যাচে বৃষ্টির কারণে পুরো খেলা হয়নি। তাই ম্যাচ জিততেও পারেনি ইংল্যান্ড। ফলে শেষ টেস্ট জিতলেও সিরিজ় ২-২ হবে। গত বার অ্যাশেজ অস্ট্রেলিয়া জিতেছিল। তাই এ বার সিরিজ় ড্র হলে, ট্রফি নিজেদের কাছেই রেখে দেবে অস্ট্রেলিয়া।

বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা টেস্টের প্রথম একাদশ ঘোষণা করে দিয়েছে ইংল্যান্ড। সেই দলে অ্যান্ডারসন রয়েছেন। চতুর্থ টেস্টের দল নিয়েই শেষ ম্যাচ খেলবে ইংল্যান্ড। ভারতীয় সময়ে দুপুর সাড়ে ৩টে থেকে ম্যাচ শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE