Advertisement
০২ মে ২০২৪
Virat Kohli

বিরাট কোহলির জন্য ক্রিকেট জীবন শেষ হয়ে গিয়েছিল জাহির খানের! ফাঁস করলেন ইশান্ত শর্মা

২০১৪ সালে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে খেলে অবসর নিয়েছিলেন জাহির। সেই টেস্টে ব্রেন্ডন ম্যাকালাম ৩০০ রান করেছিলেন। ৬৮০ রান তুলে ডিক্লেয়ার করেছিল কিউইরা।

Virat Kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ১৭:১৭
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেট থেকে ২০১৪ সালে অবসর নিয়েছিলেন জাহির খান। ৯২টি টেস্ট খেলে অবসর নিয়েছিলেন তিনি। ১০০টি টেস্ট খেলার মাইলফলক থেকে মাত্র আটটি ম্যাচ দূরে থেমে গিয়েছিলেন জাহির। এর পিছনে রয়েছেন বিরাট কোহলি! এমনটাই জানালেন ইশান্ত শর্মা।

২০১৪ সালে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে খেলে অবসর নিয়েছিলেন জাহির। সেই টেস্টে ব্রেন্ডন ম্যাকালাম ৩০০ রান করেছিলেন। ৬৮০ রান তুলে ডিক্লেয়ার করেছিল কিউইরা। সেই ম্যাচে ম্যাকালামের ক্যাচ ফেলে দিয়েছিলেন বিরাট। সেই ঘটনার কথা উল্লেখ করে ইশান্ত বলেন, “নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে খেলছিলাম আমরা। বিরাট ক্যাচ ফেলার পর ম্যাকালাম ৩০০ করে ফেলে। মধ্যাহ্নভোজের আগে ক্যাচ ফেলেছিল বিরাট। বিরতির সময় জাহিরের কাছে ক্ষমা চেয়েছিল ও। সেই জাহির ওকে চিন্তা করতে বারণ করে। বলেছিল আউট করে দেবে ম্যাকালামকে। চা বিরতির সময় বিরাট আবার ক্ষমা চায় এবং জাহির আবার ওকে চিন্তা করতে বারণ করে। তৃতীয় দিনে চা বিরতির সময় বিরাট ক্ষমা চাইলে জাহির বলে, ‘তুমি আমার কেরিয়ারটাই শেষ করে দিলে।”

জাহিরও মেনে নিয়েছেন যে তাঁর শেষ টেস্টে বিরাট একটি ক্যাচ ফেলেছিলেন এবং তার পর ম্যাকালাম ৩০০ করেন। বিরাটকে নিয়ে ইশান্ত এবং জাহির মশকরাও করেন। বিরাট এই ঘটনার কথা শুনলে রেগে যেতে পারেন বলেও মশকরা করেন তাঁরা। জাহির বলেন, “না, না আমি বলিনি কেরিয়ার শেষ করে দেওয়ার কথা। আমি বলেছিলাম যে, ‘কিরণ মোরে এক বার গ্রাহাম গুচের ক্যাচ ফেলেছিল এবং সে ৩০০ করেছিল। তার পর তুমি এই কাজ করলে।’ কথাটা ভাল লাগেনি বিরাটের।” সেই টেস্টের পরেই জাহির অবসর নিয়ে নিয়েছিলেন। চোট ছিল তাঁর। সেই কারণে খেলা ছাড়তে বাধ্য হয়েছিলেন তিনি।

জাহির এবং ইশান্ত, দু’জনেই টেস্ট ক্রিকেটে ৩১১টি উইকেট নিয়েছেন। তবে জাহির ৯২টি টেস্ট খেলে সেই উইকেট নিয়েছেন, ইশান্ত খেলেছেন ১০৫টি টেস্ট। দু’জনেই টেস্টে ১১বার ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Zaheer Khan ishant sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE