Advertisement
০৪ মে ২০২৪
Asian Games

মেয়েকে সঙ্গে রাখতে পারবেন না, নিয়মের জটে এশিয়ান গেমসে খেলবেন না পাক ক্রিকেটার বিসমা

এশিয়ান গেমসের নিয়ম অনুযায়ী সন্তানকে নিয়ে গেমস ভিলেজে যাওয়া যাবে না। সেই কারণে বিসমা দলের সঙ্গে যেতে চাননি। কারণ ভিলেজে থাকতে হলে মেয়েকে রাখতে পারবেন না বিসমা।

Bismah Maroof

সন্তানকে কোলে নিয়ে বিসমাহ মারুফ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ১৪:৪৩
Share: Save:

এশিয়ান গেমসের আগে ধাক্কা খেলো পাকিস্তানের মেয়েদের ক্রিকেট দল। সন্তানকে নিয়ে এশিয়ান গেমসের ভিলেজে যাওয়া যাবে না বলে নাম সরিয়ে নিলেন প্রাক্তন অধিনায়ক বিসমা মারুফ। ফলে তাঁকে বাদ দিয়েই চিনে এশিয়ান গেমস খেলতে যাবে পাকিস্তান।

এশিয়ান গেমসের নিয়ম অনুযায়ী সন্তানকে নিয়ে গেমস ভিলেজে যাওয়া যাবে না। সেই কারণে বিসমা দলের সঙ্গে যেতে চাননি। কারণ ভিলেজে থাকতে হলে মেয়েকে রাখতে পারবেন না বিসমা। পাকিস্তানের হয়ে খেলতে গেলে মেয়েকে নিজের সঙ্গেই রাখেন তিনি। ভারতের বিরুদ্ধে একটি ম্যাচের পর দেখাও গিয়েছিল হরমনপ্রীত কৌর এবং ভারতের মহিলা দলের ক্রিকেটারেরা বিসমার মেয়েকে আদর করছেন।

এর আগে ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন ১৮ বছরের আয়েশা নাসিম। তিনি ধর্মের কাজে নিজেকে নিযুক্ত করতে চান। সেই কারণে ক্রিকেট থেকে অবসর নিয়েছেন নাসিম। তিনিও থাকবেন না এশিয়ান গেমসে। দু’জন গুরুত্বপূর্ণ ক্রিকেটারকে বাদ দিয়ে এশিয়ান গেমস খেলতে যাবে পাকিস্তান।

এমন পরিস্থিতিতে পাকিস্তানের মহিলা ক্রিকেটের প্রধান তানিয়া মালিক বলেন, “এশিয়ান গেমসে বিসমাকে না পাওয়া খুবই দুর্ভাগ্যের। ওকে ছাড়াই দল পাঠানো হবে। মেয়েকে নিয়ে গেমস ভিলেজে যেতে পারবে না বিসমা। সেই কারণেই এশিয়ান গেমসে খেলতে যাবে না ও।” আয়েশার অবসর প্রসঙ্গে তানিয়া বলেন, “পাকিস্তান ক্রিকেট বোর্ড জানে কেন আয়েশা ক্রিকেট ছেড়েছে। আমরা সেই সিদ্ধান্তকে সম্মান জানাই। আশা করি ওর ভবিষ্যৎ খুবই আনন্দের হবে।”

পাকিস্তানের মহিলা ক্রিকেটার আয়েশাকে বিস্ময় বালিকা বলে চিহ্নিত করা হয়েছিল। ২০২০ সালে ১৫ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল তাঁর। দেশের হয়ে খেলেছেন চারটি এক দিনের ম্যাচ এবং ৩০টি টি-টোয়েন্টি ম্যাচ। কিন্তু কিছু দিন আগে ১৮ বছর বয়সেই ক্রিকেটজীবনে ইতি টেনেছেন তিনি। আয়েশা জানিয়েছেন, ‘ধর্মীয় কারণে’ অবসরের সিদ্ধান্ত নিতে হয়েছে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games Pakistan Cricket Board PCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE