Advertisement
০৫ মে ২০২৪
Ben Stokes

অধিনায়ককে ছাড়াই ভারত সফরে আসতে পারে ইংল্যান্ড ক্রিকেট দল, কেন?

ইংল্যান্ডের টেস্ট অধিনায়কের হাঁটুতে অস্ত্রোপচার হবে। সেই কারণে ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে খেলতে পারবেন না তিনি।

Ben Stokes

বেন স্টোকস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ১৪:০২
Share: Save:

ভারতে টেস্ট খেলতে না-ও আসতে পারেন বেন স্টোকস। ইংল্যান্ডের টেস্ট অধিনায়কের হাঁটুতে অস্ত্রোপচার হবে। সেই কারণে ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে খেলতে পারবেন না তিনি। এক দিনের ক্রিকেটে এক সময় অবসর নিয়েছিলেন স্টোকস। এ বারের বিশ্বকাপের আগে অবসর ভেঙে এক দিনের ক্রিকেটে ফিরেছেন তিনি। বিশ্বকাপের পর অস্ত্রোপচার করাবেন স্টোকস। তাই অধিনায়ক ছাড়াই ভারতে খেলতে আসতে পারে ইংল্যান্ড।

২০২১ সালে জো রুটের জায়গায় অধিনায়ক করা হয় স্টোকসকে। তিনি দায়িত্ব নেওয়ার পরই কোচ ব্রেন্ডন ম্যাকালামের প্রশিক্ষণে বাজ়বল (ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালামের ডাকনাম বাজ়। তাঁর সময়ে ইংল্যান্ড যে আক্রমণাত্মক ভঙ্গিতে খেলছে সেটার এই নাম দেওয়া হয়েছে।) খেলতে শুরু করে ইংল্যান্ড। ভারতের মাটিতে এই ধরনের খেলা কতটা কার্যকর হয়, সেটা দেখার অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা। কিন্তু স্টোকস খেলতে না এলে ইংল্যান্ড দলের শক্তি যে কমবে তা বলাই যায়।

স্টোকসের বাঁ হাঁটুতে দীর্ঘ দিন ধরেই সমস্যা রয়েছে। সেটার চিকিৎসা করাবেন তিনি। যদি স্টোকস ভারতে টেস্ট খেলতে আসেন, তা হলে শুধু ব্যাটার হিসাবে খেলবেন বলে জানা গিয়েছে। স্টোকস বলেন, “বিশ্বকাপের পর হাঁটুর চিকিৎসা করানো হবে। বিশ্বকাপের পর অনেকটা সময় পাওয়া যাবে। বেশ কয়েক জন চিকিৎসকের সঙ্গে কথা হয়েছে আমার। পুরো সুস্থ হয়ে অলরাউন্ডার হিসাবে ফিরে আসতে চাই। তবে কখন কী হবে তা এখনই বলতে পারব না।” ইংরেজ অধিনায়ক যদি ভারতের বিরুদ্ধে টেস্ট খেলার সিদ্ধান্ত নেন, তা হলে ব্যাটার হিসাবে খেলবেন। ওই সিরিজ়ের পর অস্ত্রোপচার করাবেন। তা হলে আইপিএলে খেলবেন না স্টোকস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ben Stokes ECB test cricket India vs England
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE