Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Shane Warne

ওয়ার্নের মন্ত্রে উত্থান নতুন তারা বশিরের

ইংল্যান্ড টেস্ট দলের সদস্য হিসেবে ভারত সফরে আসছেন শোয়ের বশির। যাঁকে নিয়ে চর্চা শুরু হয়ে গিয়েছে ক্রিকেট মহলে। ন’বছর থেকে ১৮ বছর পর্যন্ত তিনি সারেতে খেলেন।

An image of Shane Warne

শেন ওয়ার্ন। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ০৮:২১
Share: Save:

বয়স ২১ বছর। উচ্চতা ৬ ফুট ৪ ইঞ্চি। অফস্পিনার। ইংল্যান্ড টেস্ট দলের সদস্য হিসেবে ভারত সফরে আসছেন শোয়ের বশির। যাঁকে নিয়ে চর্চা শুরু হয়ে গিয়েছে ক্রিকেট মহলে।

শুধু তাই নয়, ইংল্যান্ড দলে তাঁর নাম ঘোষিত হতেই একটি ভিডিয়ো দ্রুত ছড়িয়ে গিয়েছে সমাজমাধ্যমে। তা কাউন্টি ক্রিকেটে বশিরের একটা বোলিং স্পেলের।

ন’বছর থেকে ১৮ বছর পর্যন্ত তিনি সারেতে খেলেন। মাঝখানে বার্কশায়ারে এক বছর কাটিয়ে তাঁর নতুন ঠিকানা সমারসেট। যেখানে তাঁর প্রথম পরীক্ষা ছিল ইংল্যান্ডের তারকা টেস্ট ক্রিকেটার অ্যালিস্টার কুকের বিরুদ্ধে। কুককে আউট করতে না পারলেও তাঁর স্পিন বোলিংয়ের দক্ষতায় সকলকে চমকে দিয়েছিলেন।

অভিষেক মরসুমে কাউন্টি চ্যাম্পিয়নশিপে ১০ উইকেট তুলে নেন এই তরুণ স্পিনার। সেখানেই তাঁর বোলিং পারফরম্যান্সের একটি ভিডিয়ো এখন ঘুরছে সমাজমাধ্যমে। এ বার বশির জায়গা করে নিয়েছেন ইংল্যান্ড শিবিরে। সবকিছু ঠিকঠাক চললে ভারতের বিরুদ্ধেই আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটের মঞ্চে অভিষেকও হতে পারে তাঁর।

জাতীয় দলে ডাক পেয়ে অভিভূত বশির। জানিয়েছেন, তাঁর এই উত্থানের নেপথ্যে রয়েছে কিংবদন্তি শেন ওয়ার্নের বড় ভূমিকা। রাজস্থান রয়্যালসের সমাজমাধ্যমে বশির বলেন, ‘‘ইংল্যান্ডে রয়্যালস অ্যাকাডেমিতে আমার সঙ্গে দেখা হয়েছিল ওয়ার্নের। নিজেকে এখন খুব ভাগ্যবান বলে মনে হয়।’’

সেখানেই না থেমে বশির আরও বলেন, ‘‘ওই শিবিরে ওয়ার্ন আমাকে বোলিং করতে বলেছিলেন। বেশ কয়েকটি বল দেখার পরে আমাকে আলাদা ভাবে ডেকে মূল্যবান কিছু পরামর্শ দিয়েছিলেন। ওয়ার্নের মন্ত্রে বিশ্বাস রেখে নিজেকে পরিণত এবং তীক্ষ্ণ করার চেষ্টা করেছি। ইংল্যান্ড দলে ডাক পেয়ে ওয়ার্নের সেই পরামর্শেরই মূল্য দিলাম। এ বার মাঠে নেমে নিজেকে প্রমাণ করতে হবে।’’

ইংল্যান্ডেকর প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন আবার নতুন স্পিনারকে নিয়ে আশাবাদী। বলেছেন, ‘‘বশির খুব প্রতিভাবান। তবে মনে হয় না, ওকে খেলানো হবে! শুধুই অভিজ্ঞতা অর্জন করতে ওকে সম্ভবত ভারত সফরে নিয়ে যাওয়া হচ্ছে। এই সিদ্ধান্তকে স্বাগত জানাই। আগামী অনেক বছর ও আমাদের জাতীয় দলকে উপকৃত করতে পারে বলে আমার বিশ্বাস।’’

তিনি আরও বলেন, ‘‘নিয়মিত সমারসেটের খেলা দেখি। বশির খুবই ভাল বোলার। বিশেষ করে ওর বল ছাড়াটা দারুণ। বাতাসকেও কাজে লাগাতে পারে। ফ্লাইটও আছে। বড় মঞ্চে খেলার সুযোগ পেলে ও নিজেকে অনেক বেশি পরিণত করে তুলতে পারবে বলে আশা রাখি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE