Advertisement
১৫ জুলাই ২০২৪
Bazball

‘বাজ়বল’-এর সমালোচনা উড়িয়ে দিলেন ‘বাজ়’ নিজেই, সমালোচকদের পাল্টা দিলেন ইংল্যান্ডের কোচ

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে বিপদে ইংল্যান্ড। তৃতীয় টেস্টে বড় ব্যবধানে হেরেছে তারা। সিরিজ়েও পিছিয়ে ১-২ ব্যবধানে। তবু ‘বাজ়বল’ খেলা থেকে সরে আসতে চান না ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালাম।

cricket

ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালাম। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৪৭
Share: Save:

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে বিপদে ইংল্যান্ড। তৃতীয় টেস্টে বড় ব্যবধানে হেরেছে তারা। সিরিজ়েও পিছিয়ে ১-২ ব্যবধানে। তবু ‘বাজ়বল’ খেলা থেকে সরে আসতে চান না ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালাম। তাঁর ডাকনাম ‘বাজ়’ এবং সেখান থেকে ‘বাজ়‌বল’-এর উৎপত্তি। সেই ম্যাকালাম জানিয়েছেন, বাইরের আওয়াজে কান দিয়ে তাঁরা নিজেদের দৃষ্টিভঙ্গি বদলাতে চান না।

ইংল্যান্ডের ‘বিবিসি স্পোর্ট’কে দেওয়া সাক্ষাৎকারে ম্যাকালাম জানিয়েছেন, ‘বাজ়বল’ খেলার জন্য কোনও আক্ষেপ নেই তাঁদের। বলেছেন, “আমরা এই অধ্যায় ভুলে গিয়ে ভারতকে আবার চাপে ফেলার চেষ্টা করব। হয়তো সাত-আট দিন পরে সিরিজ়‌ে নির্ণায়ক ম্যাচে খেলতে নামার আগে আলোচনা হবে।” অর্থাৎ ম্যাকালামের বিশ্বাস তাঁরা রাঁচীতে জিতে সিরিজ়‌ে সমতা ফেরাতে পারবেন।

বাজ়বল নিয়ে এখানেই থামেননি ম্যাকালাম। বলেছেন, “মানুষ নিজের মতামত দিতেই পারে। সেটা ভাল, খারাপ বা কুৎসিত যা-ই হোক। সেটা শুনব কি না তা আমাদের উপর নির্ভর করছে। সাজঘরের মানসিকতা খুবই ভাল। সবাই আত্মবিশ্বাসী। নিজের প্রতিভার প্রমাণ দিতে চায়। এর মাঝে যদি বাইরের আওয়াজে কান দিই তা হলে সেটা আমাদের সমস্যা।”

তাঁর মতে, ইংল্যান্ড এখন আগের থেকে অনেক ভাল দল। বলেছেন, “এখনও অনেক উন্নতি বাকি রয়েছে আমাদের। কিন্তু ১৮ মাস আগে যে দল ছিলাম তার থেকে অনেক ভাল খেলছি। কোনও নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করছি না। অনেক সময় এমন যাবে যখন সব ঠিকঠাক হবে না। কিন্তু ব্যর্থতার সঙ্গেও মানিয়ে নিতে হবে আমাদের। তবে ইতিবাচক দিক হল, টেস্ট ক্রিকেট যাতে লোকে বসে দেখে, আনন্দ পায়, সেটার জন্য আমাদের জিততে হবে। আশা করব আগামী দিনে লোকে আমাদের দেখে কিছু শিখব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bazball India vs England Brendon McCullum
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE