Advertisement
২৯ এপ্রিল ২০২৪
ICC ODI World Cup 2023

পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচের আগে হঠাৎ অবসরের ইঙ্গিত ইংরেজ ক্রিকেটারের

শনিবার বিশ্বকাপের শেষ ম্যাচ খেলতে নামবে ইংল্যান্ড। ইডেন গার্ডেন্সে প্রতিপক্ষ বাবর আজ়মের পাকিস্তান। তার আগের দিন অবসরের ইঙ্গিত দিলেন বিশ্বকাপে ইংল্যান্ডের সফলতম ব্যাটার।

picture of Jos Buttler

জস বাটলার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ২১:৪৪
Share: Save:

বিশ্বকাপ শেষ হলে এক দিনের ক্রিকেট থেকে পাকাপাকি ভাবে অবসর নিয়ে পারেন বেন স্টোকস। ইংল্যান্ডের টেস্ট অধিনায়ককে নিয়ে জল্পনার মধ্যেই অবসরের ইঙ্গিত দিলেন সে দেশের আর এক ক্রিকেটার। শনিবার ইডেন গার্ডেন্সে পাকিস্তানের বিরুদ্ধে খেলেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাতে চান দাউইদ মালান।

বিশ্বকাপে ইংল্যান্ডের ব্যাটারদের মধ্যে সব থেকে বেশি রান করেছেন মালান। সেই তিনিই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। শুক্রবার তিনি জানিয়েছেন, পাকিস্তানের বিরুদ্ধেই সম্ভবত ইংল্যান্ডের হয়ে শেষ ম্যাচ খেলবেন।

বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার কোনও সুযোগ নেই জস বাটলারদের। তবু পাকিস্তানের বিরুদ্ধে শনিবারের ম্যাচ তাঁদের কাছে গুরুত্বপূর্ণ। ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত করতে হলে শনিবার ইডেনে জিততেই হবে তাঁদের। এমন একটা ম্যাচের আগে অবসরের কথা দলের ফর্মে থাকা ব্যাটারের মুখে।

শুক্রবার মালান বলেছেন, ‘‘আমরা একটা অদ্ভুত পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছি। মনে হয় এই দলে আমি দ্বিতীয় প্রবীণতম সদস্য। জানি না আমার ভবিষ্যত কী হবে। সেটা আমার পছন্দ হোক বা দলের পছন্দ। প্রতিযোগিতা শেষ হওয়ার পর কিছুটা সময় পাব। নিজের পরিস্থিতি এবং অবস্থান বুঝতে পারব। ভবিষ্যত সম্পর্কে একটা আভাস পাব। হয়তো শনিবারই ইংল্যান্ডের হয়ে আমার শেষ ম্যাচ খেলব। শনিবারের ম্যাচের পর আমার জীবনে নতুন অধ্যায় শুরু হতে পারে। কী হবে, কে বলতে পারে।’’

সরাসরি অবসরের কথা বলেননি মালান। তবে ৩৬ বছরের ব্যাটারের কথা অবসরের ইঙ্গিত স্পষ্ট বলেই মনে করছেন ক্রিকেটপ্রেমীরা। ইংল্যান্ডের হয়ে তিনি ২২টি টেস্ট, ২৯টি এক দিনের ম্যাচ এবং ৬২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন এখনও পর্যন্ত। তিন ধরনের ক্রিকেটেই শতরান রয়েছে তাঁর। মোট ৮টি শতরান-সহ আন্তর্জাতিক ক্রিকেটে ৪৩০০-র বেশি রান রয়েছে মালানের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE