Advertisement
০২ মে ২০২৪
India vs South Africa

এক দিনে ২৩ উইকেট পড়ল কী ভাবে? দেশের পিচ দেখে অবাক দক্ষিণ আফ্রিকার কোচ, অধিনায়ক

টেস্টের প্রথম দিনই ২৩ উইকেট পড়েছে। ভারত বনাম দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্টে নিউল্যান্ডসের উইকেট দেখে অবাক সে দেশের কোচ, অধিনায়কই। তাঁরাই প্রশ্ন তুলছেন।

cricket

নিউল্যান্ডসের এই পিচ নিয়েই প্রশ্ন উঠছে। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ১৪:৩৭
Share: Save:

প্রথম দিন ২৩ উইকেট পড়ার পরেই কাঠগড়ায় নিউল্যান্ডসের উইকেট। পিচ দেখে অবাক দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার ও ব্যাটিং পরামর্শদাতা অ্যাশওয়েল প্রিন্স। নিউল্যান্ডসে প্রথম দিনে পিচ যে এত দ্রুত গতির হয় সেটা ভাবতেই পারছেন না তাঁরা।

প্রথম দিনের শেষে এলগার বলেন, ‘‘নিউল্যান্ডসের পিচ সাধারণত একটু মন্থর হয়। ব্যাটারদের খুব একটা সমস্যা হয় না। খেলা যত গড়ায় পিচ তত দ্রুত হয়। কিন্তু এই টেস্টে উল্টো ঘটনা দেখা যাচ্ছে।’’

নিউল্যান্ডস প্রিন্সের ঘরের মাঠ। এই পিচে অনেক খেলেছেন তিনি। তিনি এ রকম পিচ আগে দেখেননি। প্রিন্স বলেন, ‘‘প্রথম দিনে এত দ্রুত পিচ দেখিনি। ব্যাটারদের দ্রুত পিচে খেলতে সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু তখনই যখন বাউন্স সমান থাকবে। এখানে সেটা দেখা যাচ্ছে না। কোনও বল লাফাচ্ছে। আবার কোনও বল নিচু হচ্ছে। তাই ব্যাটারদের সমস্যা হচ্ছে। পাশাপাশি পিচে বল পড়ে কখনও ভিতরে ঢুকছে। কখনও বাইরের দিকে যাচ্ছে। এই পিচে খেলা কঠিন।’’

কেপ টাউনের এই মাঠে ১৯টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন এলগার। তাঁর মতে, বাইরে থেকে পিচ দেখে বোঝা যাচ্ছে না যে খেলা এতটা কঠিন। তিনি বলেন, ‘‘খালি চোখে দেখে পিচ খারাপ লাগছে না। আমি আগে যখন খেলেছি তখন ব্যাটারদের খেলতে সমস্যা হত না। দক্ষিণ আফ্রিকার এই মাঠে ব্যাটারেরা খেলতে বেশি পছন্দ করে। কিন্তু এ বারের পিচে সেটা হচ্ছে না।’’

বুধবার ৫৫ রানে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস শেষ হয়। তার পর ভারতের ইনিংস শেষ হয় ১৫৩ রানে। এলগারের দল প্রথম ইনিংসে ব্যাট করেছে ২৩.২ ওভার। রোহিত শর্মারা প্রথম ইনিংসে ব্যাট করেছেন ৩৪.৫ ওভার। প্রথম দিনের শেষে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসের রান ছিল ৩ উইকেটে ৬২। বৃহস্পতিবার এই প্রতিবেদন লেখা পর্যন্ত প্রথম ঘণ্টায় দক্ষিণ আফ্রিকা করেছে ৭ উইকেটে ১২৮ রান। ভারতের থেকে ৩০ রানে এগিয়ে রয়েছেন আয়োজকেরা। সব মিলিয়ে দ্বিতীয় টেস্টের প্রথম দিনেই দু’দলের মোট ২৩টি উইকেট পড়েছে। দক্ষিণ আফ্রিকার মাটিতে তৈরি হয়েছে নতুন নজির।

এর আগে ১৮৯৬ সালে দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডের টেস্টের প্রথম দিন পড়েছিল ২১টি উইকেট। এত দিন পর্যন্ত দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্টের প্রথম দিনে সেটাই ছিল সব থেকে বেশি উইকেট পড়ার নজির। ১২৮ বছরের সেই রেকর্ড বুধবার ভেঙে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs South Africa Pitch Test Series
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE