Advertisement
০৩ মে ২০২৪
India vs South Africa

প্রতিপক্ষকে আউট করেও উল্লাস নয় কোহলির, উল্টে ঝুঁকে কুর্নিশ জানালেন বিরাট, কেন?

দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসে প্রতিপক্ষ দলের ক্রিকেটারকে আউট করেও কোনও উল্লাস করলেন না বিরাট কোহলি। দর্শকদেরও সেই পরামর্শ দিলেন তিনি। বদলে কুর্নিশ করলেন বিরাট।

cricket

বিরাট কোহলি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ১১:৩১
Share: Save:

মুকেশ কুমারের বল ডিন এলগারের ব্যাটের কানায় লেগে স্লিপে বিরাট কোহলির হাতে জমা পড়তেই উল্লাসে ফেটে পড়েন ভারতীয় দর্শকেরা। কারণ, সেই বলে দক্ষিণ আফ্রিকার সব থেকে বড় উইকেট পেয়েছে ভারত। যদিও যিনি ক্যাচ ধরেছেন, সেই কোহলি চুপ। স্বভাবসিদ্ধ ভঙ্গিতে কোনও উল্লাস করলেন না তিনি। দর্শকদেরও নিষেধ করলেন। উল্টে মাথা ঝুঁকিয়ে এলগারকে কুর্নিশ করলেন বিরাট।

দক্ষিণ আফ্রিকার হয়ে এটিই ছিল এলগারের শেষ সিরিজ়। প্রথম টেস্টে তাঁর ব্যাট ভারতকে হারালেও দ্বিতীয় টেস্টের দুই ইনিংসেই ব্যর্থ তিনি। এলগার শেষ ইনিংসে আউট হওয়ার পরে তাঁকে সম্মান জানিয়েছেন বিরাট। সেই কারণে তিনি মাথা ঝুঁকিয়ে কুর্নিশ করেছেন। দর্শকদেরও উল্লাস করতে নিষেধ করেছেন। পরে এলগারকে গিয়ে জড়িয়ে ধরেন কোহলি।

বুধবার ৫৫ রানে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস শেষ হয়। তার পর ভারতের ইনিংস শেষ হয় ১৫৩ রানে। এলগারের দল প্রথম ইনিংসে ব্যাট করেছে ২৩.২ ওভার। রোহিত শর্মারা প্রথম ইনিংসে ব্যাট করেছেন ৩৪.৫ ওভার। প্রথম দিনের শেষে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসের রান ৩ উইকেটে ৬২। ভারতের থেকে এখনও ৩৬ রানে পিছিয়ে রয়েছেন আয়োজকেরা। সব মিলিয়ে দ্বিতীয় টেস্টের প্রথম দিনেই দু’দলের মোট ২৩টি উইকেট পড়েছে। দক্ষিণ আফ্রিকার মাটিতে তৈরি হয়েছে নতুন নজির।

এর আগে ১৮৯৬ সালে দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডের টেস্টের প্রথম দিন পড়েছিল ২১টি উইকেট। এত দিন পর্যন্ত দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্টের প্রথম দিনে সেটাই ছিল সব থেকে বেশি উইকেট পড়ার নজির। ১২৮ বছরের সেই রেকর্ড বুধবার ভেঙে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE