Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Racial Abuse: ভারতীয় ক্রিকেটেও বর্ণবৈষম্য আছে, ফাঁস করলেন ভারতেরই প্রাক্তন ক্রিকেটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৮ নভেম্বর ২০২১ ২০:৪৯
এই ঘটনা মনে পড়িয়ে দিয়েছে মাঙ্কিগেট-কাণ্ড।

এই ঘটনা মনে পড়িয়ে দিয়েছে মাঙ্কিগেট-কাণ্ড।
ফাইল ছবি

শুধু ইংল্যান্ডে বা বিদেশের অন্য কোনও জায়গায় নয়, ভারতীয় ক্রিকেটেও বর্ণবিদ্বেষের ঘটনা ঘটেছে। ফাঁস করলেন প্রাক্তন ক্রিকেটার এবং আম্পায়ার লক্ষ্মণ শিবরামকৃষ্ণণ। জানিয়েছেন, তিনি নিজের দেশেই গায়ের রংয়ের কারণে বর্ণবিদ্বেষের শিকার হয়েছেন।

শুক্রবার টুইট করে শিবরামকৃষ্ণণ লিখেছেন, ‘সারা জীবন ধরে আমি সমালোচিত হয়েছি এবং গায়ের রংয়ের কারণে বর্ণবিদ্বেষী আক্রমণের শিকার হয়েছি। তাই এটা নিয়ে আর চিন্তিত নই। দুর্ভাগ্যবশত আমাদের দেশেও সেই জিনিস ঘটে থাকে।’ টুইটারে এক সমর্থক তাঁর ধারাভাষ্যের প্রশংসা করেছিলেন। তারই উত্তর দিতে গিয়ে বর্ণবিদ্বেষের প্রসঙ্গ তুলে এনেছেন শিবরামকৃষ্ণণ।

Advertisement

পাকিস্তান বংশোদ্ভুত ক্রিকেটার আজিম রফিকের প্রতি বর্ণবিদ্বেষের ঘটনা সামনে আসায় এই মুহূর্তে উত্তাল ইংরেজ ক্রিকেট। একের পর এক ক্রিকেটার ক্ষমা চেয়েছেন রফিকের কাছে। খোদ মাইকেল ভনকে অ্যাশেজ সিরিজে ধারাভাষ্যকারের তালিকা থেকে সরানো হয়েছে। শিবরামকৃষ্ণণের ঘটনা বুঝিয়ে দিল, ভারতীয় ক্রিকেটেও বর্ণবিদ্বেষের ঘটনা বিরল নয়।

এই জিনিস দেখে ভারতীয় ক্রিকেট সমর্থকদের মনে পড়ে গিয়েছে কুখ্যাত ‘মাঙ্কিগেট’ কাণ্ডের কথা, যেখানে বিবাদে জড়িয়ে পড়েছিলেন অস্ট্রেলিয়ার অ্যান্ড্রু সাইমন্ডস এবং ভারতের হরভজন সিংহ। হরভজনকে সরাসরি বর্ণবিদ্বেষী আক্রমণ করেছিলেন সাইমন্ডস।

শুধু তাই নয়, শিবরামকৃষ্ণণের আগে মুখ খুলেছিলেন তামিলনাড়ুর আর এক ক্রিকেটার অভিনব মুকুন্দ। বছর তিনেক আগে টুইটারে একটি বিবৃতি পোস্ট করে বলেছিলেন, সেই ১৫ বছর বয়স থেকে তাঁকে বর্ণবিদ্বেষের শিকার হতে হয়েছিল। গায়ের রং নিয়ে কটাক্ষের শিকার হয়েছেন তিনি।

গত বছর ভারত তথা কর্ণাটকের প্রাক্তন পেসার ডোড্ডা গণেশও বর্ণবিদ্বেষের অভিজ্ঞতা নিয়ে মুখ খুলেছিলেন।

আরও পড়ুন

Advertisement