Advertisement
০২ মে ২০২৪
Indian Cricket team

ইংল্যান্ডে খেলতে গিয়েছিলেন, রোহিতদের দলে ডাক পেয়ে বিমানবন্দর থেকেই ফেরার তোড়জোড় বোলারের

আইপিএলের সময় ডিউক বলে অনুশীলন করেছিলেন সাইনি। আশা ছিল টেস্ট বিশ্বকাপ ফাইনালে ভারতীয় দলে নেট বোলার বা স্ট্যান্ড বাই হিসাবে সুযোগ পাবেন। তা না হওয়ায় আর সুযোগের আশা করেননি।

picture of Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ১৬:৩২
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে ভারতীয় দলে ডাক পাবেন, ভাবেননি নবদীপ সাইনি। তাই ওয়েস্ট ইন্ডিজ় সফরের দলে নিজের নাম দেখে খানিকটা বিস্মিত তিনি। কাউন্টি ক্রিকেট খেলার জন্য ইংল্যান্ডে পৌঁছে জাতীয় দলে সুযোগ পাওয়ার খবর পেয়েছেন জোরে বোলার।

ভারতীয় দলে সুযোগ পাওয়ার আশা ছিল না। তাই ওয়ারউইকশায়ারের প্রস্তাব পেয়ে রাজি হয়ে গিয়েছিলেন। ওয়ারউইকশায়ারের সঙ্গে চুক্তি অনুযায়ী জুলাই মাস পর্যন্ত চারটি ম্যাচ খেলার কথা ছিল তাঁর। ভারতীয় দলে ডাক পাওয়ায় কাউন্টি ক্লাবের হয়ে তিনটি ম্যাচ খেলতে পারবেন না তিনি। ভারত-ওয়েস্ট ইন্ডিজ় প্রথম টেস্ট ডমিনিকায় ১২ জুলাই থেকে ১৬ জুলাই। দ্বিতীয় টেস্ট জামাইকায় ২০ থেকে ২৪ জুলাই।

ওয়ারউইকশায়ারের হয়ে খেলার জন্য শুক্রবার ইংল্যান্ডে গিয়েছেন নবদীপ। রবিবার ডার্বিশায়ারের হয়ে কাউন্টিতে অভিষেক হওয়ার কথা ৩০ বছরের জোরে বোলারের। সাইনি বলেছেন, ‘‘কাউন্টি খেলার জন্য ইংল্যান্ডে এসেছি। বিমানবন্দর থেকে বেরিয়েই ওয়েস্ট ইন্ডিজ় সফরের ভারতীয় দলে সুযোগ পাওয়ার খবরটা পেয়েছি। সত্যি বলতে আমি ডাক পাওয়ার আশা করিনি।’’ তিনি আরও বলেছেন,‘‘আইপিএলের সময় কিছু দিন ডিউক বলে অনুশীলন করেছিলাম। মনে হয়েছিল, টেস্ট বিশ্বকাপ ফাইনালের জন্য নেট বোলার হিসাবে সুযোগ পেতে পারি। খুব বেশি হলে স্ট্যান্ড বাই হিসাবে সুযোগ পাওয়ার আশা ছিল।’’ তা হলে ওয়েস্ট ইন্ডিজ় সফরের জন্য কি আপনি প্রস্তুত? সাইনি বলেছেন, ‘‘ওয়েস্ট ইন্ডিজ়ে যাওয়ার আগে এখানে একটা ম্যাচ খেলার সুযোগ পেতে পারি। মনে হচ্ছে প্রস্তুতিটা ভাল হবে। তৈরি হয়ে ওয়েস্ট ইন্ডিজ় যেতে পারব।’’

ওয়েস্ট ইন্ডিজ় সাইনির কাছে অপরিচিত নয়। তাই ভারতীয় দলের হয়ে ভাল পারফরম্যান্স করার ব্যাপারে আশাবাদী। সাইনি বলেছেন, ‘‘দ্বিতীয় বার ওয়েস্ট ইন্ডিজ় সফরে যাব। আগের বার খেলার সুযোগ পাইনি। আশা করছি এ বার প্রথম একাদশে থাকব। ওখানকার পরিবেশ কেমন জানি। এখন ওয়েস্ট ইন্ডিজের পিচগুলো মন্থর। বাউন্সও কম। অনেকটা আমাদের মাঠগুলোর মতো। সমস্যা হবে বলে মনে হয় না।’’

এখনও পর্যন্ত জাতীয় দলের হয়ে দু’টি টেস্ট আটটি এক দিনের ম্যাচ এবং ১১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। ২০২১ সালের জানুয়ারিতে দু’টি টেস্টই তিনি খেলেছেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিডনি এবং ব্রিসবেনে। ৪টি উইকেট রয়েছে তাঁর ঝুলিতে। তার পর আর টেস্ট খেলার সুযোগ হয়নি। তাই ভারতের টেস্ট দলে সুযোগ পাওয়ার আশাই করেননি সাইনি। সুযোগ পেয়ে তিনি কিছুটা বিস্মিত। সুযোগ কাজে লাগানোর ব্যাপারে আত্মবিশ্বাসীও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE