Advertisement
০৮ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপের ইতিহাসে প্রথম বার দেখা গেল একটি নিয়ম, দক্ষিণ আফ্রিকা বনাম পাকিস্তান ম্যাচে কী হল?

এক দিনের বিশ্বকাপের ইতিহাসে প্রথম বার একটি নিয়মের ব্যবহার দেখা গেল দক্ষিণ আফ্রিকা বনাম পাকিস্তান ম্যাচে। এই প্রথম বিশ্বকাপের কোনও ম্যাচে ব্যবহার করা হল একটি নিয়ম। কী সেটি?

cricket

চোট পাওয়ার পর শাদাব খান। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৩ ২০:৩৮
Share: Save:

এক দিনের বিশ্বকাপের ইতিহাসে প্রথম বার একটি নিয়মের ব্যবহার দেখা গেল দক্ষিণ আফ্রিকা বনাম পাকিস্তান ম্যাচে। এই প্রথম বিশ্বকাপের কোনও ম্যাচে ব্যবহার করা হল কনকাশন পরিবর্ত। পাকিস্তানের ফিল্ডিংয়ের সময় শাদাব খানের মাথায় চোট লাগে। তাঁর জায়গায় দলে আসেন উসামা মির। নিয়ম অনুযায়ী শাদাবের পুরো ওভারটিই তিনি করতে পারবেন।

চেন্নাইয়ে আগে ব্যাট করে ২৭০ রান তোলে পাকিস্তান। দক্ষিণ আফ্রিকা রান তাড়া করার সময় প্রথম ওভারের দ্বিতীয় বলেই এই ঘটনা ঘটে। ইফতিকার আহমেদের বল ঠেলে দিয়ে রান নিতে ছুটেছিলেন টেম্বা বাভুমা। মিড অন থেকে ছুটে আসেন শাদাব। বল কুড়িয়ে বোলারের প্রান্তের দিকে ছোড়েন। কিন্তু শরীরের নিয়ন্ত্রণ ঠিক রাখতে পারেননি। মাটিতে আছাড় খান। মাথা সজোরে মাঠের সঙ্গে ঠুকে যায়।

ঘটনার অভিঘাতে শাদাব উঠতেই পারছিলেন না। মাঠের মধ্যেই বেশ কয়েক মিনিট তাঁর চিকিৎসা চলে। এর পর সাপোর্ট স্টাফদের কাঁধে ভর দিয়ে মাঠ ছেড়ে বেরিয়ে যান। স্ট্রেচারও আনা হয়েছিল। কিন্তু শাদাব তাতে উঠতে রাজি হননি। কিছু ক্ষণ পরে আবার ফিল্ডিং করতে নামেন তিনি। তখনও বল করেননি। তবে বুঝতে পারেন এ ভাবে খেলতে পারবেন না। তাঁকে বেশ অস্বস্তিতেই লাগছিল। ১৫তম ওভারে শাদাবের জায়গায় কনকাশন পরিবর্ত হিসাবে মাঠে নামেন মির।

কনকাশন পরিবর্তের ক্ষেত্রে আইসিসি-র নিয়ম অনুযায়ী যে ক্রিকেটারের পরিবর্ত নামানো হচ্ছে, নতুন ক্রিকেটারকেও একই রকম হতে হয়। অর্থাৎ ব্যাটারের জায়গায় ব্যাটার, বোলারের জায়গায় বোলারেরাই কনকাশন পরিবর্ত হতে পারেন। সে ভাবেই শাদাবের জায়গায় মিরকে নামানো হয়।

ব্যাট হাতে ভালই খেলেন শাদাব। গুরুত্বপূর্ণ সময়ে ৩৬ বলে ৪৬ রান করেন। বল হাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়ার কথা ছিল। তবে পরিবর্ত মিরও কম যান। ২৫ ওভারের মধ্যে তিনি চারটি ওভার ইতিমধ্যেই করে ফেলেছেন। একটি দারুণ ক্যাচ নিয়েছেন। বল হাতে ফিরিয়েছেন রাসি ফান ডার ডুসেনকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE