Advertisement
০১ মে ২০২৪
Ashes 2023

‘বাজ়বল’ দেখাই যেত না, কোচ হিসাবে ম্যাকালাম নয়, ইংল্যান্ডের পছন্দ ছিল বিশ্বকাপজয়ী অসি তারকা

ইংল্যান্ডের টেস্ট দলের দায়িত্ব দেওয়া হয়েছে ব্রেন্ডন ম্যাকালামকে। কিন্তু তাঁর আগে ফোন গিয়েছিল অন্য এক তারকা ব্যাটারের কাছে। বিশ্বকাপজয়ী সেই অধিনায়ক প্রস্তাব নাকচ করে দেন।

Brendon McCullum

ব্রেন্ডন ম্যাকালাম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৫:৪০
Share: Save:

‘বাজ়বল’ ক্রিকেটের জন্মই হয়তো হত না। কারণ, ইংল্যান্ডের টেস্ট দলের কোচ হিসাবে ব্রেন্ডন ম্যাকালামের আগে প্রস্তাব গিয়েছিল রিকি পন্টিংয়ের কাছে। তেমনটাই জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক পন্টিং নিজে। ম্যাকালামের প্রশিক্ষণে ইংল্যান্ডের টেস্ট দল যে আক্রমণাত্মক ভঙ্গিতে খেলছে তার নাম দেওয়া হয়েছে ‘বাজ়বল’। কারণ, ম্যাকালামের ডাকনাম বাজ়। পন্টিং কোচ হলে এই ‘বাজ়বল’ আসতই না হয়তো।

২০২২ সালে অস্ট্রেলিয়ার মাটিতে ০-৪ ব্যবধানে অ্যাশেজ হেরেছিল ইংল্যান্ড। এর পরেই সেই সময়কার ইংল্যান্ড দলের কোচ ক্রিস সিলভারউড, ব্যাটিং মেন্টর গ্রাহাম থর্প, ম্যানেজিং ডিরেক্টর অ্যাশলে জাইলসকে সরিয়ে দেওয়া হয়। জো রুট নেতৃত্ব ছেড়ে দেন। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান হিসাবে দায়িত্ব নেন রব কি। তিনি টেস্ট দলের কোচ হিসাবে দায়িত্ব দেন ম্যাকালামকে। নিউ জ়িল্যান্ডের প্রাক্তন অধিনায়ক তার আগে কলকাতা নাইট রাইডার্সের কোচ ছিলেন। সেই দায়িত্ব ছেড়ে ইংরেজদের দায়িত্ব নেন ম্যাকালাম।

তাঁর আগে প্রস্তাব গিয়েছিল পন্টিংয়ের কাছে। সে কথা নিজেই জানিয়েছেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক। এক সাক্ষাৎকারে পন্টিং বলেন, “ম্যাকালাম দায়িত্ব নেওয়ার আগে আমার কাছে প্রস্তাব এসেছিল। রব কি দায়িত্ব নেওয়ার পরেই আমার সঙ্গে যোগাযোগ করেছিল। কিন্তু আন্তর্জাতিক দলের দায়িত্ব নেওয়ার জন্য আমি রাজি ছিলাম না। আমার সন্তানদের থেকে বেশি দূরে থাকতে ভাল লাগে না। এক সময় সারা বিশ্ব ঘুরে বেড়িয়েছি। এখন ওদের কাছাকাছি থাকতে চাই।”

ম্যাকালামও তাঁর পরিবারকে ছেড়ে আছেন। সেই প্রসঙ্গে পন্টিং বলেন, “ম্যাকালামের পরিবার ইংল্যান্ডে সবে এসেছে। কিন্তু ছেলেমেয়েরা স্কুলে পড়ে। তাদের এই ভাবে বিভিন্ন দেশে ঘুরলে পড়াশোনার ক্ষতি হবে। এটা আমি চাই না।”

পন্টিং যদিও আইপিএলে দিল্লি ক্যাপিটালসের কোচ। তার পর অ্যাশেজের ধারাভাষ্য দেওয়ার জন্য ইংল্যান্ডে গিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashes 2023 Ricky Ponting Brendon McCullum ECB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE