Advertisement
০২ মে ২০২৪
CG Joshi

বয়স ৯২, এখনও লাট্টুর মতো বল ঘোরাচ্ছেন ভারতীয় লেগ স্পিনার, কে তিনি?

২৮ বছর প্রথম শ্রেণির ক্রিকেট খেললেও দেশের হয়ে কখনও খেলেননি। ৪৪ বছর আগে অবসর নেওয়া প্রাক্তন ক্রিকেটারের বয়স প্রায় ৯২। এখনও তাঁর কথা শোনে ক্রিকেট বল।

picture of cricket

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ১৬:৫২
Share: Save:

জন্ম ১৯৩১ সালের ৩০ অগস্ট, মুম্বইয়ে। আর কয়েক দিন পরেই ৯২ বছর পূর্ণ করবেন চন্দ্রশেখর গনেশ যোশী। ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ৪৪ বছর আগে। অথচ এখনও তাঁর ক্রিকেটীয় দক্ষতায় মরচে ধরেনি।

প্রাক্তন স্পিনিং অলরাউন্ডার খেলেছেন বরোদা এবং রাজস্থানের হয়ে। ভারতীয় ক্রিকেটে তিনি পরিচিত সিজি যোশী সাহেব নামে। দেশের হয়ে খেলার সুযোগ না হলেও প্রথম শ্রণির ম্যাচ খেলেছেন দীর্ঘ দিন। ১৯৫১-৫১ মরসুম থেকে ১৯৭৭-৭৮ মরসুম পর্যন্ত। ২৮ বছরের ক্রিকেটজীবন তাঁর। প্রথম শ্রণির ক্রিকেট তাঁর অভিষেক বরোদার হয়ে। শেষ ম্যাচ খেলেছিলেন রাজস্থানের হয়ে। ক্রিকেটের সঙ্গে এখন আর সরাসরি সম্পর্ক নেই। তবে ভারতীয় দলের খেলা হলে টেলিভিশনের পর্দায় চোখ রাখেন। এখনও তাঁর কথা শোনে ক্রিকেটের লাল বল।

সম্প্রতি তাঁর বোলিংয়ের একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। তাঁর খেলোয়াড় জীবনের নয়। এখনকার। তাতে দেখা যাচ্ছে, প্রাক্তন লেগ স্পিনার এখনও বল ঘোরাচ্ছেন লাট্টুর মতো। দাঁড়িয়ে দাঁড়িয়ে বল করছেন প্রবীণ ক্রিকেটার। এই বয়সেও তাঁর বল ঘোরানোর দক্ষতা চমকে দিয়েছে ক্রিকেটপ্রেমীদের।

৯৬টি প্রথম শ্রেণির ম্যাচে ২৯২টি উইকেট নিয়েছিলেন তিনি। সেরা বোলিং ৩৯ রানে ৬ উইকেট। ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন ১১ বার। ম্যাচে ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব রয়েছে এক বার। ব্যাট হাতে রয়েছে একটি শতরানও। ১১৬টি ইনিংসে তিনি করেছিলেন ১১৪৮ রান। সর্বোচ্চ ১০৪। ফিল্ডার হিসাবেও খারাপ ছিলেন না চন্দ্রশেখর। ৯৬টি ম্যাচে ৮৯টি ক্যাচ ধরেছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian cricketer Baroda Rajasthan Leg Spinner
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE