Advertisement
০৩ মে ২০২৪
Virat Kohli

রশ্মিকা, শুভমনের পর এ বার ডিপফেকের শিকার বিরাট! ছবি ব্যবহার করে চলছে জুয়ার বিজ্ঞাপন

বিরাট এ বার ডিপফেকের শিকার। অভিনেত্রী রশ্মিকা মন্ধানার ছবি জাল করে একটি ভিডিয়ো তৈরি করা হয়েছিল। শুভমন গিলের ছবি নিয়েও এমন ঘটনা ঘটেছিল। এ বার এই ডিপফেকের শিকার হলেন বিরাট।

Virat Kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৫১
Share: Save:

জুয়ার বিজ্ঞাপন করছেন বিরাট কোহলি! এমন বিজ্ঞাপন দেখে চমকে উঠছেন অনেকে। তবে এই বিজ্ঞাপন আসল নয়। বিরাট এ বার ডিপফেকের শিকার। অভিনেত্রী রশ্মিকা মন্ধানার ছবি জাল করে একটি ভিডিয়ো তৈরি করা হয়েছিল। শুভমন গিলের ছবি নিয়েও এমন ঘটনা ঘটেছিল। এ বার এই ডিপফেকের শিকার হলেন বিরাট।

প্রযুক্তির অপব্যবহার করে বিরাটের মুখের ছবি ব্যবহার করে একটি জুয়া সংস্থার বিজ্ঞাপন তৈরি করা হয়েছে। শুধু বিরাট নন, সেই বিজ্ঞাপনে ব্যবহার করা হয়েছে এক সংবাদ পরিবেশকের ছবিও। ক্রিকেট থেকে আপাতত দূরে বিরাট। তিনি খুব সম্ভবত লন্ডনে রয়েছেন। সেখানে তাঁর দ্বিতীয় সন্তানের জন্ম হতে পারে বলে শোনা যাচ্ছে। সেই কারণেই ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে খেলছেন না বিরাট। বোর্ডের থেকে আপাতত ছুটি নিয়েছেন তিনি।

রশ্মিকার যে ডিপফেক ভিডিয়ো ছড়িয়ে পড়েছিল তার মূল পাণ্ডাকে গ্রেফতার করা হয়েছে। ডিপফেক কাণ্ডের মূল অভিযুক্তকে এক মাস আগে অন্ধ্রপ্রদেশ থেকে গ্রেফতার করা হয়েছিল। কিন্তু তাতেও এই ধরনের অপরাধ থেমে নেই। বিভিন্ন উপায়ে পরিচিত মুখদের ব্যবহার করে কার্যসিদ্ধি করতে চাইছেন অনেকে।

সচিন তেন্ডুলকরের মেয়ে সারার সঙ্গে শুভমনের ছবি ব্যবহার করা হয়েছিল। আসল ছবিতে সারার পাশে ছিলেন তাঁর ভাই অর্জুন। কিন্তু ডিপফেকের মাধ্যমে অর্জুনের জায়গায় শুভমনের মুখ বসিয়ে দেওয়া হয়। সমাজমাধ্যমে সচিন লিখেছিলেন, “সমাজমাধ্যমের আরও সজাগ হওয়া উচিত। এই ধরনের ছবি যারা ছড়িয়েছেন, তাঁদের দ্রুত শাস্তি হওয়া উচিত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE