Advertisement
০৩ মে ২০২৪
Sachin Tendulkar

ভারতীয় নির্বাচন কমিশনের প্রচার মুখ হলেন সচিন, বুধবার ঘোষণা করবে তারা

আগামী বছর লোকসভা ভোট। তার আগে সচিনকে সামনে রেখে প্রচার করতে চায় নির্বাচন কমিশন। সকলে যাতে ভোট দেওয়ার জন্য উৎসাহ পায়, সেই কারণেই সচিনকে প্রচার মুখ করা হল।

Sachin Tendulkar

সচিন তেন্ডুলকর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ১৬:৪০
Share: Save:

ভারতের নির্বাচন কমিশনের প্রচার মুখ করা হবে সচিন তেন্ডুলকরকে। ভারতের প্রাক্তন ক্রিকেটারকে ‘ন্যাশানল আইকন’ হিসাবে ঘোষণা করা হবে বুধবার। আগামী বছর লোকসভা ভোট। তার আগে সচিনকে সামনে রেখে প্রচার করতে চায় নির্বাচন কমিশন। সকলে যাতে ভোট দেওয়ার জন্য উৎসাহ পায়, সেই কারণেই সচিনকে এই দায়িত্ব দেওয়া হবে।

সচিনের সঙ্গে তিন বছরের চুক্তি করা হবে বলে জানা গিয়েছে। জাতীয় নির্বাচন কমিশনের তরফে বলা হয়েছে, “তরুণদের উপর সচিনের প্রভাব দেশের ভোটার সংখ্যা বৃদ্ধি করতে সাহায্য করবে। আগামী বছর লোকসভা নির্বাচন রয়েছে। তার আগে তরুণদের ভোট দেওয়ার প্রতি আগ্রহ বাড়বে বলে মনে করা হচ্ছে।”

গত বছর অভিনেতা পঙ্কজ ত্রিপাঠীকে ‘ন্যাশানল আইকন’ করা হয়েছিল। এর আগে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ক্রিকেটার মহেন্দ্র সিংহ ধোনি, অভিনেতা আমির খান এবং বক্সার মেরি কমকে এই দায়িত্ব দেওয়া হয়েছিল। ভোটারদের আগ্রহ বৃদ্ধি করার জন্যই জনপ্রিয় মুখদের প্রচারের জন্য ব্যবহার করে জাতীয় নির্বাচন কমিশন।

১৮৮৯ সালে ভারতের হয়ে অভিষেক হয়েছিল ১৬ বছরের সচিন তেন্ডুলকরের। ২০১১ সালে এক দিনের বিশ্বকাপ জিতেছিলেন তিনি। দীর্ঘ ২৪ বছরের কেরিয়ারে সেঞ্চুরির সেঞ্চুরি করেছিলেন সচিন। আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে বেশি রান এখনও তাঁর দখলে। গোটা ভারতে সচিনের ভক্তের সংখ্যা অগুনতি। সেটাই কাজে লাগাতে চাইছে জাতীয় নির্বাচন কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE