Advertisement
১৪ জুলাই ২০২৪
Rohit Sharma

‘ভারত সব পারে, শুধু ট্রফি জিততে পারে না’, রোহিতদের জোর খোঁচা ইংরেজ ও অসি ক্রিকেটারের

দক্ষিণ আফ্রিকার কাছে প্রথম টেস্টে ভারতের হারের পর থেকেই বিভিন্ন দিক থেকে শুরু হয়েছে সমালোচনা। সেই তালিকায় রয়েছেন প্রাক্তন ক্রিকেটার মাইকেল ভন এবং মার্ক ওয়। তাঁদের মতে, ভারত সব পারলেও ট্রফি জিততে পারে না।

cricket

রোহিত শর্মা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ২১:১৬
Share: Save:

দক্ষিণ আফ্রিকার কাছে প্রথম টেস্টে ভারতের ইনিংসে হারের পর থেকেই বিভিন্ন দিক থেকে শুরু হয়েছে সমালোচনা। ভারতের মানসিকতা নিয়েই প্রশ্ন তুলেছেন অনেকে। সেই তালিকায় যোগ হলেন প্রাক্তন ক্রিকেটার মাইকেল ভন এবং মার্ক ওয়। ভনের মতে, ভারত সম্ভবত বিশ্বের এক মাত্র দল যাদের দারুণ সব প্রতিভা থাকা সত্ত্বেও বড় ট্রফি জিততে পারে না।

অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের দ্বিতীয় টেস্ট চলাকালীন ভারতের পারফরম্যান্স নিয়ে আলোচনায় বসেছিলেন ভন এবং ওয়। সেখানে ওয়ের উদ্দেশে ভন প্রশ্ন করেন, “তোমার কি মনে হয় না ক্রিকেটে ভারত এমন একটা দল যাদের সব কিছু থাকা সত্ত্বেও ট্রফি জিততে পারে না?”

অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার এই প্রশ্নের সরাসরি উত্তর দেননি। তিনি বলেন, “ইদানীং ওরা খুব বেশি জেতেনি ঠিকই। সে দিক থেকে তোমার কথা ঠিক। ওরা কিছুই জিততে পারে না। শেষ বার কবে ওরা বিশ্ব পর্যায়ের ট্রফি জিতেছিল? কিন্তু ওদের দলে কত প্রতিভা, কত দক্ষতা রয়েছে। আমার মতে, আরও অনেক কিছু জেতা দরকার ছিল ওদের।”

সমালোচনা করলেও ভন প্রশংসা করেছেন ভারতীয় দলের। তবে বিশ্বকাপে ভারতের পারফরম্যান্স নিয়ে একটুও খুশি নন। বলেছেন, “অস্ট্রেলিয়ায় গিয়ে ভারত দু’বার জিতেছে (টেস্ট সিরিজ়ে)। অসাধারণ কৃতিত্ব। কিন্তু গত কয়েকটা বিশ্বকাপে ওদের খুঁজে পাওয়া যায়নি। টি-টোয়েন্টি বিশ্বকাপের ক্ষেত্রেও একই কথা বলব। এত প্রতিভা রয়েছে। কিন্তু সেই প্রতিভা নিয়েও ট্রফি জিততে পারে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE