Advertisement
০৭ মে ২০২৪
BCCI

Ali Bacher: আমাদের দেশ হলে সৌরভ-কোহলী বিতর্কটা হত না, আনন্দবাজার অনলাইনকে বললেন প্রাক্তন প্রশাসক

দক্ষিণ আফ্রিকা বোর্ডের প্রাক্তন প্রশাসক বাখার জানালেন, বিসিসিআই এবং বিরাট কোহলীর মধ্যে যে বিতর্ক চলছে, সেটা আরও ভাল ভাবে সামলানো উচিত ছিল।

আলি বাখার জানালেন, এখন ভারতীয় ক্রিকেটে বোর্ড এবং বিরাট কোহলীর মধ্যে যে বিতর্ক চলছে, সেটা আরও ভাল ভাবে সামলানো উচিত ছিল।

আলি বাখার জানালেন, এখন ভারতীয় ক্রিকেটে বোর্ড এবং বিরাট কোহলীর মধ্যে যে বিতর্ক চলছে, সেটা আরও ভাল ভাবে সামলানো উচিত ছিল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২১ ১৯:২৭
Share: Save:

দীর্ঘ দিন দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সর্বোচ্চ পদে ছিলেন। আন্তর্জাতিক ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার পুনর্জন্ম তাঁর হাত ধরে। বিশ্বের অন্যতম সেরা ক্রিকেট প্রশাসক হিসেবে উঠে আসে তাঁর নাম। সেই আলি বাখার জানালেন, এখন ভারতীয় ক্রিকেটে বোর্ড এবং বিরাট কোহলীর মধ্যে যে বিতর্ক চলছে, সেটা আরও ভাল ভাবে সামলানো উচিত ছিল।

জোহানেসবার্গের বাড়ি থেকে আনন্দবাজার অনলাইনকে বাখার বললেন, ভাল ভাবে সামলানোর দায়িত্বটা দু’ পক্ষেরই ছিল। বাখারের বক্তব্য, ‘‘ভারতীয় ক্রিকেটের রাজনীতির মধ্যে আমি ঢুকতে চাই না। প্রথমত, আমি বিস্তারিত জানি না। দ্বিতীয়ত, জানলেও অন্য দেশের মানুষ হয়ে এ ব্যাপারে মন্তব্য করাটা সমীচীন নয়। শুধু এ টুকু বলতে পারি, এই ব্যাপারটা এ ভাবে প্রকাশ্যে আসা কখনোই উচিত হয়নি। মতানৈক্য থাকতেই পারে। সেটা অন্যায় নয়। বরং যেকোনও সুস্থ প্রশাসনে সেটাই স্বাভাবিক। কিন্তু আমাদের দেশের ক্রিকেটে এই রকম মতবিরোধ হলে সেটা কখনোই প্রকাশ্যে আসত না। ব্যাপারটা অনেক ভাল ভাবে সামলানো যেত।’’

ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় এবং অধিনায়ক কোহলী, দু’জনেরই ভূয়সী প্রশংসা করলেন বাখার। প্রথমে সৌরভকে নিয়ে বললেন, ‘‘ক্রিকেটার সৌরভ কেমন, গোটা বিশ্ব জানে। সেই মূল্যায়নে যাচ্ছি না। এখন বিসিসিআই-এর সভাপতি হিসেবে দুর্দান্ত কাজ করছে। হলফ করে বলতে পারি, ওমিক্রন নিয়ে আমাদের দেশে যে পরিস্থিতি, তাতে অন্য দেশ হলে হয়ত খেলতে আসত না। নেদারল্যান্ডস সফর বাতিল করে চলে গিয়েছিল। ইংল্যান্ড আমাদের দেশে আসা-যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে রেখেছে। সেই সময় ভারত ‘এ’ দল আমাদের দেশে ছিল। তাদের দেশে ফিরিয়ে নেয়নি বিসিসিআই। শুধু তাই নয়, টালবাহানার পরে সিনিয়র দলকেও পাঠিয়েছে আমাদের দেশে। ভারতীয় বোর্ডের সঙ্গে দক্ষিণ আফ্রিকা বোর্ডের সম্পর্ক খুব ভাল।’’

কোহলী নিয়ে বাখার বলেন, ‘‘ওর বড় ভক্ত আমি। দুর্দান্ত ব্যাটার। ক্রিকেটের সব রেকর্ডই হয়ত ভেঙে দেবে।’’

সেই কারণেই শেষে আরও এক বার আক্ষেপ করে বললেন, ওদের নিজেদের মধ্যে এই মতবিরোধ বাইরে না এলেই ভাল হত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE