Advertisement
১৩ জুলাই ২০২৪
Michael Vaughan

সৌরভ, হার্দিকদের দু’চক্ষে দেখতে পারেন না, বেঁচে থাকা এখন কঠিন ইংল্যান্ডের প্রাক্তনের

ভারতীয় ক্রিকেট দল সাফল্য পেলেই তিনি খুঁত ধরতে শুরু করেন। সৌরভ থেকে হার্দিক, সচিন থেকে কোহলি, কাউকেই সহ্য করতে পারেন না। উঠেছে বর্ণবিদ্বেষের মারাত্মক অভিযোগ।

Sourav Ganguly

সৌরভ গঙ্গোপাধ্যায়দের খুঁত ধরতেন ইংল্যান্ডের সেই ক্রিকেটার। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১৬:২০
Share: Save:

বর্ণবিদ্বেষ কাণ্ডে জড়িয়ে গিয়েছেন মাইকেল ভন। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ককে নিয়ে মামলা চলছে। এর ফলে কাজ হারিয়েছেন ভন। যে কারণে তাঁর বেঁচে থাকা কঠিন হয়ে গিয়েছে বলে মঙ্গলবার দাবি করলেন ভনের আইনজীবী।

ভারতীয় ক্রিকেট দল সাফল্য পেলেই তিনি খুঁত ধরতে শুরু করেন। সৌরভ গঙ্গোপাধ্যায় থেকে শুরু করে হার্দিক পাণ্ড্য, সচিন তেন্ডুলকর থেকে বিরাট কোহলি, কাউকেই সহ্য করতে পারেন না। ২০২১ সালের নভেম্বরে ভনের বিরুদ্ধে বর্ণবিদ্বেষমূলক কথা বলার অভিযোগ ওঠে। তবে সেটা এ দেশের কোনও ক্রিকেটারকে নিয়ে নয়। ইয়র্কশায়ারের ক্রিকেটার আজিম রফিক এবং আরও তিন ক্রিকেটার ভনের বিরুদ্ধে অভিযোগ করেন। সেই অভিযোগের ভিত্তিতেই তদন্ত শুরু হয়। ভনের আইনজীবী ক্রিস্টোফার স্টোনার বলেন, “এই মামলা আমার মক্কেলের জীবনকে প্রভাবিত করছে। তাঁর বেঁচে থাকাটাই কঠিন হয়ে যাচ্ছে। যে যুক্তিগুলি দেখানো হচ্ছে তা আমার মক্কেলের বিরুদ্ধে ওঠা অভিযোগকে প্রমাণ করতে পারে না।”

ইয়র্কশায়ারের ক্রিকেটার রফিক অভিযোগ করেন ভনের বিরুদ্ধে। তাঁর অভিযোগ, ভন বলেছিলেন, “দলে তোমাদের মতো লোক খুব বেশি হয়ে যাচ্ছে, এটা নিয়ে কিছু একটা করতে হবে।” ২০০৯ সালে এই ঘটনাটি ঘটেছিল বলে অভিযোগ রফিকের। এই অভিযোগ অস্বীকার করেন ভন।

সেই সময় অ্যাশেজের ধারাভাষ্য থেকে সরিয়ে দেওয়া হয় ভনকে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের আইনজীবী জেন মুলকাহিও মেনে নিয়েছেন যে মামলাটি খুব ভাল অবস্থায় নেই। তিনি বলেন, “খুব জটিল হয়ে রয়েছে। আমিও বুঝতে পারছি সেটা।” গত শুক্রবার মামলার শুনানিতে উপস্থিত ছিলেন ভন। তিনি সেখানে বলেন, “আমার মনে নেই এমন কোনও ঘটনা ঘটেছিল বলে।” ১৪ বছর আগের ঘটনা মনে রাখা সম্ভব নয় বলেই দাবি করেছেন ভনের আইনজীবী। স্টোনার বলেন, “অভিযোগকারী রফিক জানিয়েছিলেন যে, তাঁর স্পষ্ট মনে আছে সেই ঘটনা, কিন্তু কী কী শব্দ ব্যবহার করা হয়েছিল তা মনে নেই। সেই শব্দ তাঁকে কষ্ট দিয়েছিল, রাগ হয়েছিল তাঁর কিন্তু ১১ বছর ধরে সেই কথা কাউকে বলেননি রফিক।” ঘটনার পর ৫০০৬ দিন কেটে গিয়েছে বলে দাবি করেন ভনের আইনজীবী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Michael Vaughan ECB england cricket Racism
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE