Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২২
Virat Kohli

Virat Kohli: ব্র্যাডম্যানের মন্ত্রে কোহলীকে ফর্মে ফেরার বার্তা প্রাক্তন ক্রিকেটারের

বিরাট কোহলীকে ফর্মে ফেরার পরামর্শ দিয়েছেন চাঁদু বোরডে। প্রাক্তন ক্রিকেটারের মতে, একমাত্র খেলার মধ্যে দিয়েই স্বাভাবিক ছন্দ ফিরে পাবেন কোহলী।

ভারতীয় জার্সিতে বিরাট কোহলী।

ভারতীয় জার্সিতে বিরাট কোহলী। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২২ ২০:৩০
Share: Save:

বিরাট কোহলী কী ভাবে ফর্মে ফিরবেন? গত তিন বছর ধরে এটাই ভারতীয় ক্রিকেটের সব থেকে বড় প্রশ্ন। প্রাক্তন ক্রিকেটাররা একের পর এক পরামর্শ দিয়েছেন। সেই তালিকায় এ বার যোগ দিলেন ভারতের প্রাক্তন লেগ স্পিনার চাঁদু বোরডে। কিংবদন্তি ডন ব্র্যাডম্যানের মন্ত্রে কোহলীকে ছন্দে ফেরার বার্তা দিয়েছেন তিনি।

কোহলীর ব্যাপারে বলতে গিয়ে ১৯৬৮ সালের অস্ট্রেলিয়া সফরের কথা তুলে এনেছেন বোরডে। তিনি তখন ভারতীয় দলের সদস্য। চাঁদু বলেন, ‘‘সেই সিরিজের আগে অস্ট্রেলিয়ার অধিনায়ক খুব খারাপ ফর্মে ছিল। ব্র্যাডম্যান ওকে পরামর্শ দিয়েছিলেন, নেটে অনুশীলনের সময় প্রতিটা বল মারতে। সেটাই করেছিল ও। তার পরে মাঠে নেমে আমাদের বিরুদ্ধে শতরান করেছিল। কোহলীকেও সেটাই বলব। অনুশীলনের সময় প্রতিটা বল মারতে হবে। তা হলে আত্মবিশ্বাস অনেকটা বেড়ে যাবে।’’

গত কয়েক বছরে কোহলীর আউট হওয়ার ধরন নিয়ে সমালোচনা হয়েছে। কখনও নিরিহ বলে উইকেট দিয়ে এসেছেন তিনি। কখনও আবার নিজের স্বাভাবিক খেলার বাইরে অন্য শট মারতে গিয়ে আউট হয়েছেন। কিন্তু এই বিষয়ে বেশি চিন্তা করছেন না চাঁদু। তিনি বলেছেন, ‘‘গাওস্কর থেকে তেন্ডুলকর, সবাই এই পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছে। অনেক সময় নিরিহ বলে তুমি আউট হবে। অনেক সময় প্রথম বলে সাজঘরে ফিরবে। এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসার কোনও নির্দিষ্ট নিয়ম নেই। একমাত্র খেলতে খেলতেই আবার ছন্দে ফেরা যায়।’’

গত কয়েকটি সিরিজে বিশ্রাম নিয়েছিলেন কোহলী। এশিয়া কাপের দলে তাঁকে নেওয়া হয়েছে। এই প্রতিযোগিতাকে পাখির চোখ করেছেন কোহলী। জোরকদমে প্রস্তুতি শুরু করে দিয়েছেন। কারণ, এর পরে অক্টোবর মাসে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে এশিয়া কাপে রানে ফিরতে মরিয়া ভারতের প্রাক্তন অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.