Advertisement
০৩ মে ২০২৪
T 20 World Cup Cricket

ধোনিদের বিশ্বজয়ী কোচ পাড়ি দিচ্ছেন বিদেশে, কোন দলের দায়িত্ব সামলাবেন তিনি

লালচাঁদ রাজপুত এ বার সংযুক্ত আরব আমিরশাহির দায়িত্ব সামলাবেন। এর আগে আফগানিস্তান এবং জ়িম্বাবোয়ের দায়িত্বও সামলেছিলেন তিনি।

World Cup

২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী ভারতীয় দল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৩৬
Share: Save:

ভারতীয় দলের কোচ ছিলেন ২০০৭ সালে। টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী ভারতীয় দলের কোচ ছিলেন তিনি। সেই লালচাঁদ রাজপুত এ বার সংযুক্ত আরব আমিরশাহির দায়িত্ব সামলাবেন। এর আগে আফগানিস্তান এবং জ়িম্বাবোয়ের দায়িত্বও সামলেছিলেন তিনি।

৬২ বছর বয়স রাজপুতের। তিনি ভারতের হয়ে দু’টি টেস্ট এবং চারটি এক দিনের ম্যাচ খেলেছিলেন। ডানহাতি ব্যাটারের জন্ম মুম্বইয়ে। প্রথম শ্রেণির ক্রিকেটে ৭৯৮৮ রান করা ব্যাটার মুম্বই, অসম এবং বিদর্ভের হয়ে খেলেছেন। আন্তর্জাতিক ক্রিকেটার হিসাবে তেমন সাফল্য না পেলেও রাজপুতের নাম ছড়িয়ে পরে ভারতীয় দল টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পর। মহেন্দ্র সিংহ ধোনির সেই দলের দায়িত্ব ছিল রাজপুতের কাঁধে। তাঁর প্রশিক্ষণে আফগানিস্তান টেস্ট খেলার যোগ্যতা অর্জন করে। জ়িম্বাবোয়ের প্রধান কোচের দায়িত্ব সামলেছিলেন ২০১৮ থেকে ২০২২ পর্যন্ত।

আমিরশাহির কোচ হয়ে রাজপুত বলেন, “সাম্প্রতিক সময়ে সংযুক্ত আমিরশাহি আইসিসি-র অ্যাসোসিয়েট দেশগুলোর মধ্যে যথেষ্ট শক্তিশালী হয়ে উঠেছে। টি-টোয়েন্টি এবং এক দিনের ক্রিকেটে যথেষ্ট ভাল খেলছে ওরা। অনেক প্রতিভাবান ক্রিকেটার রয়েছে দলে। আশা করব ভাল একটা দল তৈরি হবে।” ২০২৭ সাল পর্যন্ত আমিরশাহির দায়িত্ব সামলাবেন রাজপুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T 20 World Cup Cricket UAE Lalchand Rajput
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE