Advertisement
২৬ এপ্রিল ২০২৪
MS Dhoni

আইপিএলে ম্যাচ গড়াপেটা বিতর্ক, আইপিএস অফিসারের বিরুদ্ধে আদালতে ধোনি

শুক্রবার এই মামলাটি হাই কোর্টে গ্রহণ করা হয়। সময়ের অভাবে শুনানি হয়নি। কিন্তু ধোনি কেন মামলা করলেন সমপতের বিরুদ্ধে? ২০১৩ সালের ম্যাচ গড়াপেটা কাণ্ডের সঙ্গে কী যোগ রয়েছে এই মামলার?

মাদ্রাজ হাই কোর্টে মামলা করলেন মহেন্দ্র সিংহ ধোনি।

মাদ্রাজ হাই কোর্টে মামলা করলেন মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ২৩:১৬
Share: Save:

আইপিএস অফিসার সম্পত কুমারের বিরুদ্ধে মাদ্রাজ হাই কোর্টে মামলা করলেন মহেন্দ্র সিংহ ধোনি। ২০১৩ সালের আইপিএলে ম্যাচ গড়াপেটা নিয়ে সমপতের বক্তব্যে আপত্তি রয়েছে ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়কের। সেই কারণেই আদালতে মামলা করলেন তিনি।

শুক্রবার এই মামলাটি হাই কোর্টে গ্রহণ করা হয়। সময়ের অভাবে শুনানি হয়নি। কিন্তু ধোনি কেন মামলা করলেন সম্পতের বিরুদ্ধে? ২০১৩ সালের ম্যাচ গড়াপেটা কাণ্ডের সঙ্গে কী যোগ রয়েছে এই মামলার? সূত্রের খবর, ধোনি দাবি করেছেন আইপিএস অফিসার সম্পত এমন কিছু কথা বলেছেন যা, সুপ্রিম কোর্ট এবং মাদ্রাজ হাই কোর্টের সম্মানহানী করেছে সেই সঙ্গে সাধারণ মানুষের আইনের প্রতি বিশ্বাস ভেঙে দিতে পারে। অভিযোগ অনুযায়ী, সম্পত বলেছিলেন, সুপ্রিম কোর্ট মুদ্গল কমিটির কিছু রিপোর্ট মুখ বন্ধ খামে রেখেছিল যা তারা বিশেষ তদন্তকারী দলকে (সিট) দেখতে দেয়নি। ধোনির দাবি, সমপত এই বক্তব্যের মাধ্যমে বোঝাতে চেয়েছেন যে, কোর্টের লক্ষ্য ছিল তথ্যগোপন করা। সেই সঙ্গে সম্পতের অভিযোগ ছিল মাদ্রাজ হাই কোর্টের কিছু প্রবীণ আইনজীবীদের বিরুদ্ধে।

সাম্প্রতিক আবেদনে ধোনি বলেছেন যে, সম্পত ২০২১ সালের শেষ দিকে মানহানির মামলায় তাঁর লিখিত বিবৃতি জমা করেছিলেন। এক সংবাদমাধ্যমে তাঁকে উদ্ধৃত করে লিখেছিল, “বিবৃতিটি বিবেচনা করার পরে আমি দেখতে পেয়েছি যে সেখানে আপত্তিকর বক্তব্য রয়েছে।” এর পরেই অবমাননার আবেদন করেন ধোনি।

২০১৩ সালে দিল্লি পুলিশ ম্যাচ গড়াপেটার অভিযোগে তিন ক্রিকেটারকে গ্রেফতার করেছিল। তাঁরা হলেন শ্রীসন্থ, অজিত চান্ডিলা এবং অঙ্কিত চবন। তাঁরা তিনজনেই ছিলেন রাজস্থান রয়্যালসের ক্রিকেটার। আইপিএলে ম্যাচ গড়াপেটার অভিযোগ ওঠায় সেই দলকে দু’বছরের জন্য নিষিদ্ধ করে দেওয়া হয়েছিল। শুধু তিন ক্রিকেটার নন, গ্রেফতার হয়েছিলেন ম্যাচ গড়াপেটার সঙ্গে যুক্ত ১১জন ব্যক্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni IPL match fixing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE