Advertisement
০৬ মে ২০২৪
4 States Assembly Election Result

‘সনাতন’ই পতনের কারণ কংগ্রেসের! ভোটের ফল দেখেই মন্তব্য ভারতীয় দলের প্রাক্তন ক্রিকেটারের

রবিবার ভারতের চার রাজ্যের বিধানসভা ভোটের ফলপ্রকাশ হয়েছে। সেখানে তিন রাজ্যেই জিতেছে বিজেপি। একটি রাজ্যে জিতেছে কংগ্রেস। ভারতের রাজনীতিতে কংগ্রেসের এই হাল দেখে কটাক্ষ করলেন প্রাক্তন ক্রিকেটার।

cricket

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (বাঁ দিকে) এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ১৯:১৬
Share: Save:

রবিবার ভারতের চার রাজ্যের বিধানসভা ভোটের ফলপ্রকাশ হয়েছে। সেখানে তিন রাজ্যেই জিতেছে বিজেপি। একটি রাজ্যে জিতেছে কংগ্রেস। ভারতের রাজনীতিতে কংগ্রেসের এই হাল দেখে কটাক্ষ করলেন প্রাক্তন ক্রিকেটার তথা নির্বাচক বেঙ্কটেশ প্রসাদ। তাঁর বক্তব্যে উঠে এসেছে সনাতন ধর্মের কথা, যা পাঁচ রাজ্যের ভোটে বিজেপি-র অন্যতম প্রধান অস্ত্র ছিল।

রবিবার দুপুরেই চার রাজ্যের ফলের ইঙ্গিত পাওয়া যায়। রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তীশগড়ে বিজেপি-র জয় কার্যত নিশ্চিত। কংগ্রেস পেয়েছে শুধু তেলঙ্গানা। সেই দেখে প্রসাদ এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) লেখেন, “সনাতন ধর্মকে কটাক্ষ করলে এ রকমই হয়। দুর্দান্ত জয়ের জন্যে বিজেপি-কে অনেক অভিনন্দন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীজি ও অমিত শাহের অসাধারণ নেতৃত্ব এবং তৃণমূল স্তরে পার্টি কর্মীদের ভাল কাজের উদাহরণ হল এই ফলাফল।”

রবিবার সকাল ৮টা থেকে চার রাজ্যে ভোটগণনা শুরু হয়েছে। বিকেল ৫টার পরিসংখ্যান বলছে, মধ্যপ্রদেশে ২৩০টি আসনের মধ্যে ১৬৭টিতে এগিয়ে বিজেপি। কংগ্রেস এগিয়ে ৬২টি আসনে। রাজস্থানে ২০০টির মধ্যে ১১৫টি আসনে এগিয়ে বিজেপি। কংগ্রেস ৬৯টি আসনে এগিয়ে। ছত্তীসগঢ়ে ৯০টির মধ্যে বিজেপি ৫৪টি এবং কংগ্রেস ৩৬টি আসনে এগিয়ে। তেলঙ্গানায় মোট আসন ১১৯টি। তার মধ্যে কংগ্রেস ৬৩টি আসন এবং বিআরএস ৪০টি আসনে এগিয়ে। বিজেপি এগিয়ে ৯টি আসনে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তিন রাজ্যে ভোটের ফল এবং বিজেপির সাফল্য নিয়ে এক্স হ্যান্ডলে পোস্ট করেছেন। লিখেছেন, ‘‘জনতা জনার্দনের কাছে আমরা মাথা নত করছি। রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তীসগঢ়ের ফল থেকে পরিষ্কার, মানুষ উন্নয়নের পক্ষে। বিজেপিকে সমর্থনের জন্য এই তিন রাজ্যের মানুষকে আমি ধন্যবাদ জানাই। আমরা তাঁদের সেবায় কঠোর পরিশ্রম করব। দলের পরিশ্রমী কর্মীদেরও আমি বিশেষ ভাবে ধন্যবাদ জানাচ্ছি।’’

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে চার রাজ্যের ফলাফল নিয়ে মুখ খুলেছেন। এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘‘তেলঙ্গানার মানুষ আমাদের যে দায়িত্ব দিয়েছেন, তার জন্য আমরা কৃতজ্ঞ। পাশাপাশি, ছত্তীসগঢ়, রাজস্থান এবং মধ্যপ্রদেশে যাঁরা আমাদের ভোট দিয়েছেন, তাঁদের ধন্যবাদ। এই তিন রাজ্যে আমাদের ফল হতাশাজনক। তবে আগামী দিনে আমরা আরও শক্তিশালী হয়ে তিন রাজ্যেই ক্ষমতায় ফিরব। চার রাজ্যেই আমরা ভাল লড়াই করেছি। দলের কর্মীদের পরিশ্রমকে কুর্নিশ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Venkatesh Prasad Congress BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE