Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Ranbir Kapoor

রণবীর কপূরের ‘অ্যানিম্যাল’ দেখে ক্ষুব্ধ ভারতের ক্রিকেটার, সমালোচনা করেও মুছলেন পোস্ট

সম্প্রতি মুক্তি পেয়েছে রণবীর কপূর অভিনীত ‘অ্যানিম্যাল’ সিনেমা। ছবির বিষয় নিয়ে ইতিমধ্যে তুমুল সমালোচনা হয়েছে। সেই সমালোচনার তালিকায় নাম লেখালেন ভারতীয় দল তথা রঞ্জি জয়ী সৌরাষ্ট্র দলের ক্রিকেটার।

cricket

রণবীর কপূর। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ১৮:৪৭
Share: Save:

সম্প্রতি মুক্তি পেয়েছে রণবীর কপূর অভিনীত ‘অ্যানিম্যাল’ সিনেমা। বক্স অফিসে তা সাফল্য পেলেও ছবির বিষয় নিয়ে ইতিমধ্যে তুমুল সমালোচনা হয়েছে। সেই সমালোচনার তালিকায় নাম লেখালেন ভারতীয় দল তথা রঞ্জি জয়ী সৌরাষ্ট্র দলের ক্রিকেটার জয়দেব উনাদকাট। ছবির বিষয়বস্তুকে ‘লজ্জাজনক’ হিসেবে আখ্যা দিয়েছেন তিনি। কিন্তু এই পোস্টটি কিছু ক্ষণ পরেই সমাজমাধ্যম থেকে মুছে দেন তিনি।

রবিবার বিকালে সমাজমাধ্যমে একটি পোস্টে জয়দেব লেখেন, “অ্যানিম্যাল খুবই খারাপ একটা সিনেমা। এখনকার বিশ্বে সিনেমায় নারীবিদ্বেষের সুখ্যাতি করা এবং সেটাকে ‘চিরাচরিত পুরুষত্ব’ বা ‘আলফা মেল’ হিসাবে দেগে দেওয়া লজ্জাজনক। আমরা কেউই এখন জঙ্গল বা রাজপ্রাসাদে থাকি না এবং যুদ্ধে বা শিকারে যাই না। অভিনয় যতই ভাল হোক, যে সিনেমা লক্ষ লক্ষ মানুষ দেখেন সেখানে এ ধরনের বিষয়ের উল্লেখ করা এবং তাকে বড় করে দেখানোর কোনও দরকার নেই।”

এখানেই না থেমে জয়দেব আরও লেখেন, “সামাজিক দায়বদ্ধতা বলে একটা কথা রয়েছে। বিনোদন জগতে যারা রয়েছে তাদেরও এটা ভুলে যাওয়া উচিত নয়। এ রকম জঘন্য একটা সিনেমা দেখার জন্য আমার ৩ ঘণ্টা নষ্ট হল।”

জয়দেবের সেই পোস্ট।

জয়দেবের সেই পোস্ট। ছবি: টুইটার

এই ছবি ব্লকবাস্টার হওয়ার পথেই এগোচ্ছে। মুক্তির দিনই ভারত জুড়ে প্রায় ৬১ কোটি টাকার ব্যবসা করে চলতি বছরের সব থেকে সফল ছবি ‘পাঠান’-এর নজির ভেঙে দেয় এই ছবি। বিশ্বব্যাপী পরিসংখ্যানে নজর রাখলে দেখা যাবে, প্রথম দিনে ১০০ কোটি ছুঁয়ে ফেলেছে এই ছবি। শনিবার দ্বিতীয় দিনেও দৌড় অব্যাহত ছিল ‘অ্যানিম্যাল’-এর।

‘অ্যানিম্যাল’ ছবির বাজেট প্রায় ২০০ কোটি টাকা। দ্বিতীয় দিনে এই ছবি শুধু মাত্র ভারতের বাজারে আয় করেছে ৬৫.৮৫ কোটি। প্রথম দিন আয় ছিল প্রায় ৬১ কোটি। প্রথম দু’দিনে এই ছবি আয় করেছে ১২৯.৬৫ কোটি টাকা। সে দিক থেকে দেখলে, শাহরুখ খানের ‘জওয়ান’ ছবির নজির ভেঙে দিয়েছে রণবীরের অ্যানিম্যাল। প্রথম দু'দিনের নিরিখে এখন পর্যন্ত সবোর্চ্চ আয়ের নজির ছিল ‘জওয়ান’-এর (১২৮ কোটি)। বিশ্বব্যাপী দু’দিনে ‘অ্যানিম্যাল’ আয় করেছে ২৩০ কোটি।

ছবির বাজেটের টাকা উঠে গিয়েছে মাত্র দু’দিনেই। ছবিটি মুক্তি পেয়েছে তামিল, তেলুগু, কন্নড় আর মালয়ালাম ভাষায়। শুক্রবারে ছবিটি্র হিন্দি ভার্সন ব্যবসা করেছে ৫৪.৭৫ কোটি টাকার। বিশ্বের একাধিক দেশে মুক্তি পেয়েছে এই ছবি।‘অ্যানিম্যাল’-ই প্রথম ভারতীয় ছবি, যা উত্তর আমেরিকায় প্রায় ৫ মিলিয়ন ডলারের ব্যবসা করেছে। এমন ঘটনা হিন্দি সিনেমার ইতিহাসে প্রথম বার ঘটল। এখন নির্মাতাদের পাখির চোখ ১০০০ কোটি। এখন পর্যন্ত দ্রুততম ১০০০ কোটির নজির রয়েছে শাহরুখের ‘পাঠান’-এর। সেই নজির ভাঙতে পারে কি না রণবীরের ‘অ্যানিম্যাল’, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ranbir Kapoor Animal Jaydev Unadkat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE