Advertisement
২৩ জুলাই ২০২৪
Virat Kohli

Virat Kohli: ‘দু’একটা ম্যাচ খেলেই জ্ঞান দিচ্ছে কোহলীকে’! বিরাটের পাশে পাকিস্তানের প্রাক্তন

বিরাটের পাশে দাঁড়িয়েছিলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। পাকিস্তানের প্রাক্তন পেসার শোয়েব আখতারও পাশে দাঁড়িয়েছিলেন। এ বার আকমলও বিরাটের পাশে।

একাধিক প্রাক্তন ক্রিকেটার কোহলীর সমালোচনা করেছেন।

একাধিক প্রাক্তন ক্রিকেটার কোহলীর সমালোচনা করেছেন। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১২:৪৯
Share: Save:

ছন্দে না থাকা বিরাট কোহলীকে নিয়ে সমালোচনার শেষ নেই। তাঁকে বাদ দেওয়ার দাবিও তুলছেন কেউ কেউ। ব্যতিক্রম কামরান আকমল। পাকিস্তানের প্রাক্তন উইকেটরক্ষকের মতে, কোহলীর ছন্দে ফেরা শুধু সময়ের অপেক্ষা। এমনকী, তার জন্য কোহলীর কোনও কোচেরও দরকার নেই বলে মনে করছেন তিনি। এখানেই থেমে থাকেননি কামরান। যাঁরা কোহলীর সমালোচনা করছেন, তাঁদেরও এক হাত নিয়েছেন।

কামরান মনে করেন বিরাটকে নিজের সঙ্গে কথা বলতে হবে। তিনি বলেন, “এক জন ক্রিকেটারের সব থেকে বড় কোচ সে নিজে। কোহলীর জন্য তাই কোনও কোচের দরকার নেই। পা কোথায় থাকবে, ব্যাট কী ভাবে নামবে, মাথা কোথায় থাকবে, কাঁধ কোথায় থাকবে, এই সব কিছু এক জন ক্রিকেটারকে নিজেকেই ঠিক করতে হয়। ইতিবাচক মনোভাব রাখতে হয়। আগে খেলার সময় কী কী ঠিক করেছি সেই সব মনে রাখা জরুরি। অনেকে অনেক কিছু বলবে কিন্তু নিজের লক্ষ্য ঠিক রাখতে হবে।”

একাধিক প্রাক্তন ক্রিকেটার কোহলীর সমালোচনা করেছেন। অনেকে তাঁকে দল থেকে বাদ দেওয়ার কথাও বলেছেন। কামরান তাঁদের খোঁচা দিয়ে বলেন, “যার ৭০টা শতরান রয়েছে সে অন্য কারও কথা শুনবে কেন? একটা-দুটো ম্যাচ খেলা ক্রিকেটাররাও এখন জ্ঞান দিচ্ছে। হাসি পায় শুনলে।”

খেলার প্রতি আবেগই কোহলীকে বাকিদের থেকে আলাদা করে দেয় বলে মত কামরানের। তিনি মনে করেন, একটি ইনিংসে বড় রান পেলেই ছন্দ ফিরে পাবেন বিরাট। ভারতীয় ব্যাটারের খারাপ সময় কেটে যাবে বলেই মনে করেন কামরান। তিনি মনে করেন, বিরাট অন্য ধাতুতে গড়া। বলেন, “ও অন্য ধরনের ক্রিকেটার। বিরাটের আত্মবিশ্বাস, খেলার প্রতি আবেগ ওকে বাকিদের থেকে আলাদা করে দেয়। সকলকেই কখনও না কখনও এমন খারাপ সময়ের মধ্যে দিয়ে যেতে হয়। কোনও ক্রিকেটারের ক্ষেত্রে সেই সময়টা অল্প দিনের জন্য হয়, কারও ক্ষেত্রে অনেক দিন ধরে চলে। একটা বড় রানের ইনিংস চাই।’’

এর আগে বিরাটের পাশে দাঁড়িয়েছিলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজমও। পাকিস্তানের প্রাক্তন পেসার শোয়েব আখতারও পাশে দাঁড়িয়েছিলেন। এ বার আকমলও বিরাটের পাশে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE