Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
IPL 2024

৪ ভারতীয় ক্রিকেটার: আইপিএলের নিলামে কিনতে গেলে হালকা হবে পকেট, তালিকায় কেকেআরের কারা?

আইপিএলের নিলামের জন্য ক্রিকেটারদের নাম তোলার তালিকা প্রকাশ্যে এসেছে শুক্রবারই। সেই তালিকায় চার জন ভারতীয় ক্রিকেটার রয়েছেন। তাঁরা কারা?

cricket

আইপিএলের ট্রফি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ১৮:২৪
Share: Save:

আইপিএলের নিলামের জন্য ক্রিকেটারদের নাম তোলার তালিকা প্রকাশ্যে এসেছে শুক্রবারই। মোট ১১৬৬ জন ক্রিকেটার নাম লিখিয়েছেন নিলামে। সবাইকে হয়তো নিলামে তোলা হবে না। যোগ্যতামান যাঁরা পূরণ করতে পারবেন তাঁরাই নিলামের দিন সুযোগ পাবেন। আইপিএল নিলাম সবচেয়ে বেশি বেস প্রাইস (সর্বনিম্ন মূল্য) ২ কোটি টাকা। সেই তালিকায় কারা রয়েছেন?

আইপিএলের বেস প্রাইসের বিভিন্ন স্তর রয়েছে। ১০ লক্ষ টাকা থেকে শুরু হয়ে তা রয়েছে ২ কোটি টাকা পর্যন্ত। সাধারণত পারফরম্যান্স যাঁদের ভাল, তাঁরাই সর্বোচ্চ বেস প্রাইস রাখেন। এই মূল্য রাখা ক্রিকেটারদের উপরেই নির্ভর করছে। আইপিএল তা ঠিক করে দেয় না। কিন্তু বেস প্রাইস বেশি রাখা হলে খুব ভাল পারফরম্যান্স না থাকলে ফ্র্যাঞ্চাইজ়‌িগুলি আগ্রহী হয় না।

কিন্তু সেই বেস প্রাইসে এ বারের নিলামে চার জন ভারতীয় ক্রিকেটার রয়েছেন। তাঁরা হলেন হর্ষল পটেল, শার্দূল ঠাকুর, উমেশ যাদব এবং কেদার যাদব। এর মধ্যে হর্ষল এবং শার্দূলের শেষ বিক্রিত মূল্য ছিল ১০ কোটির উপরে। হর্ষল এবং শার্দূল তবু বেস প্রাইসের বেশি দাম পেতে পারেন। কিন্তু কেদার যাদবের দাম দেখে চমকে গিয়েছেন সবাই। ক্রিকেটজীবনের শেষ প্রান্তে পৌঁছে গিয়েছেন তিনি। গত বার কোনও মতে মরসুমের মাঝপথে আরসিবি তাঁকে নিয়েছিল। মরসুম শেষ হতেই ছেড়ে দিয়েছে। তাঁকে কোনও দল অত টাকা দিয়ে কিনবে কি না, সেটাই প্রশ্ন।

দেড় কোটি এবং এক কোটির বেস প্রাইসে কোনও ভারতীয় ক্রিকেটার নেই। ১৪ জন ভারতীয় ক্রিকেটারের বেস প্রাইস ৫০ লাখ। এঁরা হলেন: বরুণ অ্যারন, কেএস ভরত, সিদ্ধার্থ কৌল, ধবল কুলকার্নি, শিবম মাভি, শাহবাজ় নাদিম, করুণ নায়ার, মণীশ পাণ্ডে, চেতন সাকারিয়া, মনদীপ সিংহ, বারিন্দার স্রান, জয়দেব উনাদকাট, হনুমা বিহারি এবং সন্দীপ ওয়ারিয়র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE