Advertisement
১৬ জুলাই ২০২৪
T20 World Cup 2024

৪ রেকর্ড: টি-টোয়েন্টি বিশ্বকাপে যা ভেঙে যেতে পারে

রবিবার থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই ফরম্যাট যে গতিতে এগোচ্ছে তাতে কোনও রেকর্ডই আর নিরাপদ নেই। ফলে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপেও অনেক নজির ভাঙার সম্ভাবনা তৈরি হয়েছে।

cricket

টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ১৪:৫১
Share: Save:

আইপিএল শেষ হয়েছে কিছু দিন আগেই। অনেক রেকর্ডই ভেঙে গিয়েছে সেখানে। তৈরি হয়েছে নতুন নজির। সেই প্রতিযোগিতায় খেলা বেশির ভাগ ক্রিকেটারই কিছু দিন পরে নামবেন টি-টোয়েন্টি বিশ্বকাপে। ফলে সেই প্রতিযোগিতাতেও অনেক নজির ভাঙার সম্ভাবনা তৈরি হয়েছে।

সর্বাধিক চার

এখনকার নজির রয়েছে শ্রীলঙ্কা প্রাক্তন ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের। তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপে ১১১টি চার মেরেছেন। তবে সামান্য পিছনেই রয়েছেন বিরাট কোহলি। তিনি ১০৩টি চার মেরেছেন। আর ন’টি চার মারলেই জয়বর্ধনেকে টপকে যাবেন কোহলি। তাঁর পিছনে রয়েছেন রোহিত শর্মা (৯১) এবং ডেভিড ওয়ার্নার (৮৬)।

একটি টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি রান

প্রতিটি দলকেই এ বার আগের থেকে বেশি ম্যাচ খেলতে হবে। দলের সংখ্যাও বেড়ে ১৬ থেকে হয়েছে ২০টি। তাই একজন ব্যাটারের কাছে সুযোগ থাকবে বেশি ইনিংস খেলার। ফলে একটি বিশ্বকাপে সর্বাধিক রানের নজির দেখা যেতে পারে এ বার। এখনও পর্যন্ত ২০১৪ বিশ্বকাপে কোহলির করা ৩১৯ রান সবার উপরে রয়েছে।

অস্ট্রেলিয়ার সামনে দলীয় নজিরের হাতছানি

আজ পর্যন্ত কোনও দল আইসিসি-র সব প্রতিযোগিতা একসঙ্গে জিততে পারেনি। অস্ট্রেলিয়ার সামনে সেই নজির রয়েছে। তারা গত বছর আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং এক দিনের বিশ্বকাপ জিতেছে। এ বার টি-টোয়েন্টি বিশ্বকাপও জিতলে নতুন নজির তৈরি করবে তারা।

সবচেয়ে বেশি ক্যাচ

টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি ক্যাচের নজিরও ভেঙে যেতে পারে এ বার। ২৩টি ক্যাচ নিয়ে এবি ডিভিলিয়ার্স সবার উপরে রয়েছেন। ১৯টি ক্যাচ রয়েছে মার্টিন গাপ্টিলের। দু’জনেই এখন প্রাক্তন। এর পরে রয়েছেন ডেভিড ওয়ার্নার (২১), রোহিত শর্মা এবং গ্লেন ম্যাক্সওয়েল (১৬টি করে)। ফলে এই নজির এ বার ভেঙে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE