Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs Afghanistan

৫ ক্রিকেটার: আফগানিস্তান সিরিজ়ে রোহিতদের দলে নেই, টি২০ বিশ্বকাপে কি খেলবেন তাঁরা?

আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ের দল ঘোষণা করেছে ভারত। সেখানে সুযোগ পাননি পাঁচ জন গুরুত্বপূর্ণ ক্রিকেটার। তাঁদের টি-টোয়েন্টি ভবিষ্যৎ নিয়ে উঠছে প্রশ্ন।

cricket

রোহিত শর্মাকে অধিনায়ক করে আফগানিস্তানের বিরুদ্ধে টি২০ সিরিজ়ের দল ঘোষণা করেছে ভারত। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ২০:০৫
Share: Save:

তাঁদের কি বিশ্রাম দেওয়া হয়েছে? নাকি টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য তাঁদের কথা ভাবা হচ্ছে না? আফগানিস্তানের বিরুদ্ধে ভারত টি-টোয়েন্টি সিরিজ়ের দল ঘোষণা করার পর সেই প্রশ্নই সব থেকে বড় হচ্ছে। দলে রাখা হয়নি লোকেশ রাহুল, রবীন্দ্র জাডেজা, যশপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ ও ঈশান কিশনকে। সাদা বলের ক্রিকেট তাঁরা ভারতের গুরুত্বপূর্ণ সদস্য। কেন রাখা হল না তাঁদের?

ভারতের হয়ে শেষ বার ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছেন রাহুল। ১৪ মাস পরে রোহিত শর্মা ও বিরাট কোহলি টি-টোয়েন্টি দলে ফিরলেও তাঁকে নেওয়া হয়নি। এর আগে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও তিনি দলে ছিলেন না। তা হলে কি রাহুলের কথা ভাবছেন না নির্বাচকেরা? আইপিএলের অন্যতম সফল ক্রিকেটারকে বাতিলের খাতায় ফেলে দিয়েছেন তাঁরা? উঠছে প্রশ্ন।

জাডেজা ও সিরাজ গত মাসেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে ছিলেন। কিন্তু এক মাস পরেই তাঁরা দলে নেই। এমন নয় যে তাঁদের বড় চোট লেগেছে। ভারতীয় দলে এই দুই ক্রিকেটারের জায়গা পাকা থাকে। চোট না লাগলে খুব একটা বাইরে থাকতে হয় না তাঁদের। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে শেষ টি-টোয়েন্টি সিরিজ়ে তাঁদের রাখেননি নির্বাচকেরা। তবে কি জাডেজার বদলে অক্ষর পটেল ও ওয়াশিংটন সুন্দরের কথা ভাবছেন তাঁরা? অন্য দিকে সিরাজের বদলে আবেশ খান বা মুকেশ কুমারে ভরসা রাখতে চাইছেন তাঁরা?

দীর্ঘ চোটের পরে টি-টোয়েন্টি ক্রিকেটেই ভারতীয় দলে প্রত্যাবর্তন হয়েছিল বুমরার। গত বছর অগস্ট মাসে আয়ারল্যান্ড সফরে তাঁকে অধিনায়কও করা হয়েছিল। কিন্তু তার পর থেকে আর ছোট ফরম্যাটে দেখা যায়নি তাঁকে। তা হলে কি মহম্মদ শামির মতো বুমরাকেও বড় ফরম্যাটের জন্য ভাবা হচ্ছে? কুড়ি-বিশের ক্রিকেটে আর জায়গা হবে না তাঁর?

আর এক জন ক্রিকেটার হলেন ঈশান। গত বছর নভেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ বার খেলেছেন। আইপিএলে মারকুটে ব্যাটার হিসাবে সুনাম রয়েছে তাঁর। কিন্তু আফগানিস্তানের বিরুদ্ধে যশস্বী জয়সওয়ালকে দলে রাখা হয়েছে। রয়েছেন শুভমন গিলও। তবে কি তাঁরাই টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিতের জুড়িদার হবেন? ঈশানকে ব্রাত্য থাকতে হবে?

ভারতীয় ক্রিকেট বোর্ড বা নির্বাচকেরা এই বিষয়ে এখনও মুখ খোলেননি। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আর মাত্র ছ’মাস বাকি। এই সিরিজ়ের পরে আইপিএল ছাড়া আর কোনও কুড়ি-বিশের প্রতিযোগিতা নেই। অর্থাৎ, বিশ্বকাপে কাদের দলে নেওয়া হবে তার সব থেকে বড় পরীক্ষা হতে চলেছে আফগানিস্তান সিরিজ়। সেখানে যে পাঁচ জন ক্রিকেটারকে নেওয়া হল না, তাঁদের কি শুধুই বিশ্রাম দেওয়ার জন্য? নাকি ভবিষ্যতের ইঙ্গিত দিয়ে দিলেন নির্বাচকেরা? উঠছে বড় প্রশ্ন।

ভারতীয় দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, তিলক বর্মা, রিঙ্কু সিংহ, জীতেশ শর্মা (উইকেটরক্ষক), সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), শিবম দুবে, ওয়াশিংটন সুন্দর, অক্ষর পটেল, রবি বিষ্ণোই, কুলদীপ যাদব, আরশদীপ সিংহ, আবেশ খান এবং মুকেশ কুমার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE