Advertisement
০৫ মে ২০২৪
ICC ODI World Cup 2023

কোহলি, রোহিত, শামি নন! গম্ভীরের কাছে ফাইনালে ভারতীয় শিবিরের ‘টেক্কা’ অন্য এক জন

এক জনের উপর অনেকটাই নির্ভর করবে বিশ্বকাপ ফাইনালে কেমন খেলবে ভারতীয় দল। এমনই মনে করছেন গম্ভীর। তবে রোহিত, কোহলি বা শামির নাম নেননি তিনি!

picture of Gautam Gambhir

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২৩ ১৭:৫৪
Share: Save:

বিরাট কোহলি, রোহিত শর্মা বা মহম্মদ শামি নন! ফাইনালে অস্ট্রেলিয়াকে হারাতে হলে ভারতীয় দলের অন্য এক ক্রিকেটারকে ভাল পারফরম্যান্স করতে হবে। তিনিই ফাইনালে হতে পারেন ভারতীয় দলের ‘টেক্কা’। এমনই মনে করছেন ২০১১ বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য গৌতম গম্ভীর।

আমদাবাদের ফাইনালে ভারতের সব থেকে গুরুত্বপূর্ণ ক্রিকেটার হিসাবে শ্রেয়স আয়ারকে বেছে নিয়েছেন গম্ভীর। কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন অধিনায়ক তাকিয়ে আছেন কলকাতার এখনকার অধিনায়কের দিকে। গম্ভীর বলেছেন, ‘‘আমার মতে ভারতীয় দলের ক্রিকেটারদের মধ্যে ম্যাচের রং বদলে দেওয়ার ক্ষমতা সব থেকে বেশি শ্রেয়সের। বিশ্বকাপের সব ক্রিকেটারের মধ্যেই এ ব্যাপারে এগিয়ে রয়েছে শ্রেয়স। চোটের জন্য বেশ কিছু দিন খেলতে পারেনি। দলে জায়গা ফিরে পাওয়ার জন্য লড়াই করতে হয়েছে। তার পর প্রতিযোগিতার নকআউট পর্বে ৭০ বলে দুর্দান্ত শতরান। ফাইনালে মাঝের ওভারগুলোয় ও-ই ভারতীয় দলের সব থেকে গুরুত্বপূর্ণ ব্যাটার হবে। বিশেষ করে যখন গ্লেন ম্যাক্সওয়েল এবং অ্যাডাম জ়াম্পা বল করবে।’’

এ বারের বিশ্বকাপে শ্রেয়সের ব্যাট থেকে এসেছে ৫২৬ রান। শেষ চার ম্যাচে তিনি করেছেন ৮২, ৭৭, অপরাজিত ১২৮ এবং ১০৫ রান। বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় সপ্তম স্থানে রয়েছেন মুম্বইয়ের ক্রিকেটার। কোহলি, রোহিত এবং সচিন তেন্ডুলকরের পর ভারতের চতুর্থ ব্যাটার হিসাবে এক বিশ্বকাপে ৫০০-র বেশি রান করার কৃতিত্ব দেখিয়েছেন তিনি। ছ’মাস মাঠের বাইরে থাকার পর গত সেপ্টেম্বরে এশিয়া কাপে ভারতীয় দলে ফিরেছেন শ্রেয়স। দলের মিডল অর্ডারের তিনি রাহুল দ্রাবিড়ের অন্যতম ভরসা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE