Advertisement
০৩ মে ২০২৪
KKR

ক্রিকেট নিয়ে গম্ভীরের সঙ্গে এক বারই কথা হয়েছিল শাহরুখের, কী বলেছিলেন কেকেআর কর্ণধার?

সাত বছর কেকেআরের অধিনায়ক ছিলেন গম্ভীর। দু’বার চ্যাম্পিয়ন করেছিলেন দলকে। সেই সাত বছরে মাত্র এক বার শাহরুখ তাঁর সঙ্গে ক্রিকেট নিয়ে কথা বলেছিলেন।

picture of Shah Rukh Khan and Gautam Gambhir.

(বাঁদিকে) কেকেআরের মালিক শাহরুখ খান এবং সদ্য নিযুক্ত হওয়া মেন্টর গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ২১:২১
Share: Save:

কলকাতা নাইট রাইডার্স শিবিরে ফিরে এসেছেন প্রাক্তন অধিনায়ক গৌতম গম্ভীর। কেকেআরকে দু’বার চ্যাম্পিয়ন করা গম্ভীরকে এ বার দেখা যাবে মেন্টরের ভূমিকায়। কেকেআর ফ্র্যাঞ্চাইজ়ির সঙ্গে গম্ভীরের দীর্ঘ দিনের সুসম্পর্ক। অন্যতম কর্ণধার শাহরুখ খানেরও ঘনিষ্ঠ তিনি। কয়েক বছর পর কলকাতা শিবিরে ফিরে গম্ভীর জানিয়েছেন, ক্রিকেট নিয়ে মাত্র এক বারই তাঁর সঙ্গে কথা বলেছিলেন শাহরুখ।

বলিউড বাদশা কী বলেছিলেন, তা-ও জানিয়েছেন গম্ভীর। ২০১২ এবং ২০১৪ সালে তাঁর নেতৃত্বে আইপিএল জিতেছিল কেকেআর। তার মধ্যে ২০১৪ সালে কেকেআর শুরু করেছিল খুব খারাপ ভাবে। প্রথম পাঁচটি ম্যাচের চারটিতেই হেরেছিল তারা। সেই মরসুমেই শাহরুখ এক বার ক্রিকেট সংক্রান্ত কথা বলেছিলেন গম্ভীরের সঙ্গে।

ভারতের প্রাক্তন ওপেনিং ব্যাটার বলেছেন, ‘‘২০১৪ সালে আবু ধাবিতে আইপিএল হয়েছিল। আমাদের শুরুটা এক দম ভাল হয়নি। আমি নিজেও অত্যন্ত খারাপ খেলছিলাম। প্রথম তিন ম্যাচে শূন্য রানে আউট হয়েছিলাম। চতুর্থ ম্যাচে করেছিলাম ১ রান। নিজের পারফরম্যান্সে অত্যন্ত হতাশ ছিলাম। বুঝতে পারছিলাম দল ক্ষতিগ্রস্ত হচ্ছে। একটা ম্যাচ হারের পর রিৎজ় কার্লটনকে খেলানোর কথা ভেবেছিলাম আমার পরিবর্তে।’’

গম্ভীর আরও বলেছেন, ‘‘সেই ম্যাচে হারের পর হোটেলের লবির এক ধারে শাহরুখ আমাকে ডাকেন। জানতে চান দলের কী পরিস্থিতি। শাহরুখকে সব বলার পরে বলেছিলাম, ভাবছি আর নিজেকে প্রথম একাদশে রাখব না। কারণ আমি খেলতে পারছি না।’’

শাহরুখও কি আপনাকে সমর্থন করেছিলেন? গম্ভীর বলেছেন, ‘‘শাহরুখ বলেছিলেন, ‘যত ক্ষণ তুমি দায়বদ্ধ এবং এই দলের অংশ থাকতে চাইছ, তত ক্ষণ পর্যন্ত নিজেকে বাদ দেওয়ার কথা ভাববে না।’ শাহরুখ আমাকে কথা দিতে বলেছিলেন, যাতে খেলা চালিয়ে যাই। অনুরোধ ফেলতে পারিনি। আমি শাহরুখকে কথা দিয়েছিলাম, যত দিন দলে থাকব তত দিন প্রতিটি ম্যাচ খেলব। তার পর মনে হয় পর পর দুটো বা তিনটে ম্যাচে অর্ধশতরান করেছিলাম। সে বার আমরা কিছুটা আশ্চর্যজনক ভাবে চ্যাম্পিয়নও হয়েছিলাম। সাত বছর কেকেআরের অধিনায়ক থাকার সময় ওই এক বারই শাহরুখের সঙ্গে আমার ক্রিকেট নিয়ে কথা হয়েছিল আমার।’’

গম্ভীর বলতে চেয়েছেন, দল সফল হোক বা ব্যর্থ শাহরুখ কখনও ক্রিকেট সংক্রান্ত ব্যাপারে হস্তক্ষেপ করেন না। বরং সব সময় দলকে উৎসাহিত করেন। দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্টদের উপর আস্থা রাখেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KKR Gautam Gambhir Shah Rukh Khan IPL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE