Advertisement
১৪ জুলাই ২০২৪
India vs South africa

সূর্যকুমারকে আউট করেই জুতো হাতে শামসি! কেন এমন করলেন দক্ষিণ আফ্রিকার স্পিনার?

মঙ্গলবার ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে সূর্যকুমারকে আউট করে অভিনব ভঙ্গিতে উচ্ছ্বাস প্রকাশ করেন শামসি। কেন? জানিয়েছেন নিজেই।

picture of Tabraiz Shamsi

শামসির উচ্ছ্বাসের এই ভঙ্গি নিয়ে চলছে আলোচনা। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ২১:১২
Share: Save:

সূর্যকুমার যাদবকে আউট করে মঙ্গলবার অভিনব উচ্ছ্বাসে মেতে ছিলেন দক্ষিণ আফ্রিকার তাবরেজ় শামসি। জুতোকে ফোনের মতো করে ব্যবহার করেছিলেন বাঁহাতি স্পিনার। জুতো নিয়ে তাঁর উচ্ছ্বাস প্রকাশের ভঙ্গি আগ্রহ তৈরি করেছিল ক্রিকেটপ্রেমীদের মনে। অনেকেই চেয়েছিলেন অর্থ জানতে। প্রোটিয়া ক্রিকেটার নিজেই জানালেন অভিনব উচ্ছ্বাসের কারণ।

মঙ্গলবারের ম্যাচে ৫৫ রানে ৩ উইকেট পড়ে যাওয়ার পর ভারতীয় ইনিংসের হাল ধরেন অধিনায়ক সূর্যকুমার। রিঙ্কু সিংহের সঙ্গে জুটি বেধে ভারতীয় ইনিংসের ভিত তৈরি করেন। টি-টোয়েন্টি ক্রিকেটে সূর্যকুমারই এখন আইসিসি ক্রমতালিকায় এক নম্বর ব্যাটার। স্বভাবতই ভারতীয় দলের সেরা ব্যাটারকে আউট করে উচ্ছ্বাস প্রকাশ করেন শামসি। সে সময় তাঁকে দেখা যায় ফোনের মতো করে কানের পাশে ধরেছেন জুতো। যে ভঙ্গিকে বলা হচ্ছে, ‘শু-কল’।

শামসি জানিয়েছেন, তাঁর এ ভাবে উচ্ছ্বাস প্রকাশ নতুন কিছু নয়। আগে উইকেট নেওয়ার পর ফোনের মতো করে জুতো ধরেই উচ্ছ্বাস প্রকাশ করতেন। এ নিয়ে দক্ষিণ আফ্রিকার স্পিনার বলেছেন, ‘‘এ ভাবে উচ্ছ্বাস প্রকাশ অনেক দিন আর করি না। কিন্তু বাচ্চাদের দাবি ছিল, আমাকে আবার এ ভাবে উচ্ছ্বাস প্রকাশ করতে হবে। ওরা আমাকে অনেক বার বলেছে। ওদের কী করে হতাশ করি। তাই চাপের মুখে একটা ভাল বলে সূর্যকুমারের মতো উইকেট পেয়ে আগের ভঙ্গিতে উচ্ছ্বাস প্রকাশ করেছি।’’

ভারতীয় দলের অধিনায়ককে আউট করলেও তাঁর প্রশংসা করেছেন দক্ষিণ আফ্রিকার স্পিনার। তিনি বলেছেন, ‘‘সূর্যকুমার এক জন দুর্দান্ত ব্যাটার। মঙ্গলবার সেটা ও আবার প্রমাণ করে দিয়েছে। তবে আমাদের অধিনায়ক এডেন মার্করাম অত্যন্ত বুদ্ধি করে বোলিং পরিবর্তন করেছে। সেটাই আমাদের উপর থেকে চাপ সরিয়ে দিয়েছিল।’’ উল্লেখ্য, দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে শামসি ৪ ওভার বল করে ১৮ রানে ১ উইকেট নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Suryakumar Yadav Celebration T20I
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE