Advertisement
০৬ ফেব্রুয়ারি ২০২৩
Pakistan Vs England

পাকিস্তানে নেমেই সমস্যায় ইংল্যান্ড, দলের ১৪ জন হঠাৎ অসুস্থ, পিছোতে পারে প্রথম টেস্ট

কোচ, অধিনায়ক-সহ ইংল্যান্ড শিবিরের প্রায় অর্ধেক সদস্য অসুস্থ। বৃহস্পতিবার সুস্থ ১১ জনকে মাঠে নামানো কঠিন। এই পরিস্থিতিতে প্রথম টেস্ট এক দিন পিছিয়ে দেওয়া হতে পারে।

দলের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ইংল্যান্ড অধিনায়ক স্টোকস।

দলের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ইংল্যান্ড অধিনায়ক স্টোকস। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২২ ১৬:০২
Share: Save:

পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজ় শুরুর আগে কার্যত হাসপাতালে পরিণত হয়েছে ইংল্যান্ড শিবির। পরিস্থিতি এতটাই খারাপ যে, বৃহস্পতিবার প্রথম টেস্টে সুস্থ ১১ জনকে মাঠে নামানোই চ্যালেঞ্জ বেন স্টোকসদের কাছে। এই পরিস্থিতিতে প্রথম টেস্ট এক দিন পিছিয়ে দেওয়া হতে পারে।

Advertisement

ক্রিকেটার, সাপোর্ট স্টাফ মিলিয়ে ইংল্যান্ড শিবিরের ১৩-১৪ জন অসুস্থ হয়ে পড়েছেন। তাঁদের পেটে সংক্রমণ হয়েছে। একাধিক ক্রিকেটার বেশ দুর্বল হয়ে গিয়েছেন। ঠিক কী কারণে এক সঙ্গে এত জন অসুস্থ হয়ে পড়লেন, তা জানা যায়নি। ইংল্যান্ড শিবিরের ধারণা, কোনও ভাইরাসের জন্যই এত জন অসুস্থ হয়েছেন।

মঙ্গলবার তিন-চার জন্য ক্রিকেটার অসুস্থতার কথা জানান। তাঁদের বিশ্রাম নেওয়ার পরামর্শ দেওয়া হয়। দলের বাকিদের তাঁদের থেকে আলাদা রাখার ব্যবস্থা করা হয় সতর্কতা হিসাবে। তাতেও পরিস্থিতি নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি। অসুস্থদের মধ্যে রয়েছেন কোচ ব্রেন্ডন ম্যাকালাম, অধিনায়ক স্টোকস, অভিজ্ঞ জোরে বোলার জেমস অ্যান্ডারসন। আশার কথা, মঙ্গলবার অসুস্থ বোধ করা জো রুট এবং মার্ক উড অনেকটাই সুস্থ। রুট বুধবার অনুশীলন করেছেন। উড অনুশীলন করেননি। চোটের জন্য তিনি এমনিতেই প্রথম টেস্টে খেলতে পারবেন না। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের তরফে জানানো হয়েছে, দলের কেউ কোভিড আক্রান্ত নন। অসুস্থ ক্রিকেটারদের বমি হচ্ছে। ঘন ঘন প্রকৃতির ডাক আসছে। আগামী ২৪ ঘণ্টায় পরিস্থিতির উন্নতি হবে বলে আশাবাদী ইসিবি।

বৃহস্পতিবার রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে দল নামানো নিয়ে উদ্বিগ্ন ইংল্যান্ড অধিনায়ক স্টোকস। টেস্ট ম্যাচ এক দিন পিছিয়ে দেওয়ার অনুরোধ করতে পারে ইংল্যান্ড। দলের মধ্যে প্রাথমিক আলোচনা হয়েছে। কথা হয়েছে বোর্ড কর্তাদের সঙ্গে। যদিও পাকিস্তান ক্রিকেট বোর্ডকে সরকারি ভাবে অনুরোধ করা হয়নি স্টোকসদের পক্ষে। ইসিবির এক মুখপাত্র জানিয়েছেন, বর্তমান পরিস্থিতিতে বৃহস্পতিবার থেকে টেস্ট খেলা সত্যিই কঠিন। পিসিবি সভাপতি রামিজ় রাজার সঙ্গে খেলা পিছিয়ে দেওয়া নিয়ে ইসিবির পক্ষে কথা বলছেন রব কি এবং নেল স্নোবল। ক্রিকেটারদের খেলার বিষয়টি সম্পূর্ণ নির্ভর করবে দলের চিকিৎসকের সিদ্ধান্তের উপর।

Advertisement

কিছুটা সুস্থ হয়ে ওঠা রুট বুধবার সাংবাদিক বৈঠক করেন। পরিস্থিতি নিয়ে তিনি বলেছেন, ‘‘পরিস্থিতি দুর্ভাগ্যজনক। আমাদের মনে হয় না খাবারের জন্য সমস্যা হয়েছে। আমাদের দলের রাঁধুনি নিজেও অসুস্থ। আমার মনে হয়, খাবার থেকে বিষক্রিয়া হয়নি। এই অসুস্থতাকে খাবারের সঙ্গে গুলিয়ে ফেললে হবে না।’’ তিনি আরও বলেছেন, ‘‘কয়েক জনের পরিস্থিতি বেশ খারাপ। মঙ্গলবার আমিও বেশ কাহিল ছিলাম। তবে এক দিনেই অনেকটা সুস্থ হয়ে উঠেছি। কোভিড বা পেটের সংক্রমণ নয়। অন্য কোনও ভাইরসের কারণে এটা হয়েছে বলে মনে হচ্ছে। ২৪ ঘণ্টার বেশি রেশ থাকছে না।’’

উল্লেখ্য, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে পাকিস্তানে সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় খেলতে গিয়ে ইংল্যান্ডের একাধিক ক্রিকেটার অসুস্থ হয়ে পড়েন। পাকিস্তানের মশলাদার খাবারের জন্য সমস্যা হয় অনেকের। সতর্কতা হিসাবে এ বার দলের সঙ্গে রাঁধুনি নিয়ে এসেছে ইংল্যান্ড। ওমর মেজিয়ান নামে ওই রাঁধুনি ২০১৮ ফুটবল বিশ্বকাপে হ্যারি কেনদের সঙ্গে রাশিয়া গিয়েছিলেন। দলের সঙ্গে সঙ্গে রাঁধুনি নিয়ে আসা নিয়ে রুট বলেছেন, ‘‘আমরা আগামী দু’বছর দলের সঙ্গে রাঁধুনি রাখার কথা ভেবেছি। সব সফরেই দলের সঙ্গে রাঁধুনি থাকবেন। এই সফরেই প্রথম রাঁধুনি নিয়ে এসেছি আমরা। ক্রীড়া বিশ্বে এটা নতুন নয়। প্রিমিয়ার লিগের সেরা দলগুলোর সঙ্গে অনেক দিন ধরেই রাঁধুনি থাকে। খেলোয়াড়দের পুষ্টি এবং পারফরম্যান্সে রাঁধুনির ভূমিকা আছে।’’ ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়কের আশা, দু’এক দিনের মধ্যেই সব কিছু স্বাভাবিক হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.