Advertisement
০৩ মে ২০২৪
India vs Australia

ইডেনে ঐতিহাসিক জয়ের চতুর্থ দিন সৌরভরা হোটেলে ফিরে ব্যাগ পাননি! মাঠের বাইরেও ছিল বিপদ

ঐতিহাসিক ইডেন টেস্টের কথা ভারতীয় ক্রিকেট সমর্থকরা ভুলতে পারেন না। যে টেস্টের প্রতিটা মুহূর্ত হয়তো মনে রয়ে গিয়েছে তাঁদের। কিন্তু জানা গেল নতুন একটি ঘটনা।

VVS Laxman and Rahul Dravid

ভিভিএস লক্ষ্মণ এবং রাহুল দ্রাবিড় ম্যাচ জেতানো ইনিংস খেলেছিলেন। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ১২:২৩
Share: Save:

ইডেনে ভারত বনাম অস্ট্রেলিয়া টেস্ট, ২০০১। অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় বনাম স্টিভ ওয়। যে ঐতিহাসিক টেস্টের কথা ভারতীয় ক্রিকেট সমর্থকরা ভুলতে পারেন না। যে টেস্টের প্রতিটা মুহূর্ত মনে রয়ে গিয়েছে তাঁদের। হেমাঙ্গ বাদানি জানালেন সেই টেস্টের নতুন একটি ঘটনা। ভারতীয় দল চতুর্থ দিনের শেষে হোটেলে এসে দেখেছিল তাদের ব্যাগপত্তর হোটেলের ঘরে নেই!

সেই টেস্টে তৃতীয় দিনের শেষে ভারত ভেবেছিল চতুর্থ দিনেই খেলা শেষ হয়ে যাবে। সেই কারণে ভারতীয় দল নাকি নিজেদের ব্যাগপত্তর বিমানবন্দরে পাঠিয়ে দিতে বলেছিল। ইডেন থেকেই বিমানবন্দরে চলে যাওয়ার ভাবনা ছিল সৌরভের দলের। ১৪ মার্চ, ২০০১ সালে ভিভিএস লক্ষ্মণ এবং রাহুল দ্রাবিড় ম্যাচ জেতানো ইনিংস খেলেছিলেন। তাঁরা দু’জনে মিলে ভারতের দ্বিতীয় ইনিংসে ৩৭৬ রানের যে জুটি গড়েন তাতেই জয়ের রাস্তা খুলে গিয়েছিল ভারতের। বাকি কাজটা শেষ দিনে করেন তরুণ হরভজন সিংহ।

সেই ঘটনার ২২ বছর পর প্রাক্তন ক্রিকেটার বাদানি টুইট করে লেখেন, “অনেকেই জানেন না, ওই ম্যাচে তৃতীয় দিনের শেষে আমরা স্যুটকেস গুছিয়ে রেখেছিলাম। সেই সব সোজা বিমানবন্দরে চলে যাওয়ার কথা ছিল আর আমরা মাঠ থেকেই চলে যেতাম বিমান ধরতে। কিন্তু রাহুল এবং লক্ষ্মণ সারা দিন ব্যাট করল। ওরা জাদুকর। চতুর্থ দিনের শেষে হোটেলে ফিরে দেখি ঘরে কোনও স্যুটকেস নেই। রাত ৯টা পর্যন্ত আমরা জার্সি পরেই কাটিয়েছিলাম। অনেকে সেটা পরেই রাতের খাবার খেয়েছিল।”

প্রথম ইনিংসে ৪৪৫ রান করে অস্ট্রেলিয়া। স্টিভ ওয় ১১০ রান করেছিলেন। জবাবে ভারতের প্রথম ইনিংস শেষ হয়ে যায় ১৭১ রানে। ফলো-অন করায় অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে লক্ষ্মণ করেন ২৮১ রান। দ্রাবিড় করেন ১৮০ রান। ৬৫৭ রান তোলে ভারত। অস্ট্রেলিয়ার সামনে ৩৮৪ রানের লক্ষ্য রাখেন সৌরভরা। ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া শেষ হয়ে যায় ২১২ রানে। ছ’উইকেট নেন হরভজন। ১৭১ রানে টেস্ট জিতেছিল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE