Advertisement
০৩ মে ২০২৪
ICC ODI World Cup 2023 Final

এক বৈঠকেই ঠিক হয়ে গিয়েছিল অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ের নীলনকশা, কবে?

ভারতে এসে ভারতকেই ফাইনালে হারিয়ে বিশ্বকাপ জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। ১৪০ কোটি ভারতবাসী হৃদয়ভঙ্গ করার পরিকল্পনা হয়েছিল মাত্র একটি টিম মিটিংয়েই। কবে হয়েছিল সেটি?

cricket

বিশ্বজয়ী অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ১৭:১৯
Share: Save:

ভারতে এসে ভারতকেই ফাইনালে হারিয়ে বিশ্বকাপ জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। ১৪০ কোটি ভারতবাসীর হৃদয়ভঙ্গ করার পরিকল্পনা হয়েছিল মাত্র একটি টিম মিটিংয়েই। বিশ্বকাপ ফাইনালের এত দিন পরে জানালেন অস্ট্রেলিয়ার কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড। বর্ণনা করলেন, কী ভাবে একটি বৈঠকেই বিশ্বকাপ জয়ের নীলনকশা তৈরি হয়ে গিয়েছিল তাঁদের।

গ্রুপ পর্বে দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছিল অস্ট্রেলিয়া। সেই হারের পর টানা ৯টি ম্যাচে জিতে ট্রফি ঘরে তুলেছিল তারা। প্রোটিয়াদের বিরুদ্ধে সেই হারের পরে দলের সবাই এক হয়ে প্রতিজ্ঞা করেছিলেন, বাকি বিশ্বকাপ মাতিয়ে দেবেন। সেটাই হয়েছিল।

অস্ট্রেলিয়ার এক রেডিয়ো চ্যানেলে ম্যাকডোনাল্ড বলেছেন, “দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেই ম্যাচের পর আমরা সবাই একত্রিত হয়েছিলাম। আমরা যে সঠিক লক্ষ্য নিয়েই এগোচ্ছি সেটা ঠিক করে নেওয়া দরকার ছিল। সবাই একটাই কথা বলেছিলাম সে দিন, ‘পরিকল্পনামতোই এগিয়ে যাব এবং যে কাজ করতে এখানে এসেছি সেটা করেই ফিরব।’ প্রথম দুটো ম্যাচে আমরা জিততে পারিনি ঠিকই। সেই ক্ষত আমাদের কুরে কুরে খাচ্ছিল। মনে আছে, ভারতের বিরুদ্ধে টেস্টে ০-২ পিছিয়ে থাকার সময়েও একই জিনিস হয়েছিল। কিন্তু দ্রুত আমরা গোটা দল ঐক্যবদ্ধ হয়েছিলাম।”

অস্ট্রেলিয়ার কতটা ঐক্যবদ্ধ হয়েছিল তার প্রমাণ পাওয়া গিয়েছে পরের দিকের ম্যাচগুলিতে। নিউ জ়‌িল্যান্ড এবং আফগানিস্তানের বিরুদ্ধে তাদের দল হারতে হারতেও জিতে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE