Advertisement
০২ মে ২০২৪
Rahul Dravid

বোর্ডের পছন্দ ছিলেন অন্য এক জন, তবু কেন দ্রাবিড়কেই কোচ রেখে দেওয়া হল?

রাহুল দ্রাবিড়কেই কোচ হিসাবে রেখে দিল বোর্ড। জানা গিয়েছে, আগে ভারতের কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল অন্য এক ক্রিকেটারকে। তিনি সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।

cricket

রাহুল দ্রাবিড়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ১৬:০৫
Share: Save:

বিশ্বকাপ ফাইনালে হারের পর রাহুল দ্রাবিড়ের কোচ থাকা নিয়ে জল্পনা দেখা দিয়েছিল। দ্রাবিড় নিজেও থাকতে রাজি হননি। তার পরে জল্পনা ভেসেছিল ভিভিএস লক্ষ্মণের নাম নিয়েও। শোনা গিয়েছিল তিনিই দ্রাবিড়ের উত্তরসূরি হতে পারেন। এ বার সম্পূর্ণ অন্য তথ্য প্রকাশ্যে এল। জানা গিয়েছে, বিশ্বকাপের পর ভারতের কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল আশিস নেহরাকে। তিনি সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। তার পরেই দ্রাবিড়কে কোচ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্বকাপের পরেই চুক্তি শেষ হয়েছিল দ্রাবিড়ের। নতুন চুক্তিতে তিনি সই করে দিয়েছেন। বুধবারই আনুষ্ঠানিক ভাবে বোর্ড তাঁর নাম ঘোষণা করে দিয়েছে। কিন্তু তার বিকল্প খুঁজতে শুরু করেছিল বোর্ড। কিন্তু সেই ভাবনায় লক্ষ্মণ নন, ছিলেন নেহরা। আগে কোনও দিন জাতীয় দলের কোচিং করাননি। কিন্তু আইপিএলে গুজরাত টাইটান্সের কোচ হিসাবে যথেষ্ট সাফল্য পেয়েছেন। আবির্ভাবেই চ্যাম্পিয়ন হয় গুজরাত। এ বছর তারা রানার্স হয়েছে। তবে হার্দিক চলে যাওয়ায় বেশ কিছুটা শক্তিক্ষয় হয়েছে গুজরাতের।

নেহরার রাজি না হওয়ার পিছনে বেশ কিছু কারণ রয়েছে। প্রথমত, তিনি আইপিএলে সাফল্য পেয়েছেন মানেই এই নয় যে জাতীয় দলেও সাফল্য পাবেন। হয়তো বাড়তি ঝুঁকি বা চাপ নিতে চাইছেন না এখনই। দ্বিতীয়ত, আইপিএলে কোচের পাশাপাশি ধারাভাষ্যকার হিসাবেও সুনাম রয়েছে নেহরার। সেখানে সময় দিতে হয় কম। আয়ও বেশি। সেটায় মন দিতে চান। তৃতীয়ত, ভারতীয় দলের সঙ্গে যাতায়াত করার যে ঝক্কি সেটা নিতে চান না।

তাই কি দ্রাবিড়কে ধরে রাখল বোর্ড? অনেকে বলেছিলেন, বিশ্বকাপ এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে দ্রাবিড়ের কোচিংয়ে রানার্স হয়েছে ভারত। গত দু’বছরে খুব খারাপ খেলেনি ভারত। অনেকেরই মত ছিল, দ্রাবিড়কে কোচ রাখলে ধারাবাহিকতা থাকবে। সেটাই করল বোর্ড। তার আগে বোর্ডের এক সূত্র সংবাদ সংস্থাকে বলেছিলেন, “গত সপ্তাহে বোর্ড সচিব জয় শাহের সঙ্গে কথা হয়েছে দ্রাবিড়ের। অবশ্যই নতুন চুক্তি নিয়ে এখনও আলোচনা বাকি। কিন্তু বোর্ড চাইছে দ্রাবিড়ই দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকায় যান।”

এ দিকে, জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (এনসিএ) সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত লক্ষ্মণ। এনসিএ-র নতুন যে পরিকল্পনা সেটা তৈরি হচ্ছে লক্ষ্মণেরই নেতৃত্বে। পাশাপাশি পরের বছরের শুরুতেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। সেখানেও কোচ থাকবেন লক্ষ্মণ। ভারত ‘এ’ দলের দক্ষিণ আফ্রিকা সফরও রয়েছে। লক্ষ্মণকে আপাতত সেই কাজে ব্যস্ত রাখতে চাইছে বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Dravid VVS Laxman Ashish Nehra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE