Advertisement
০৫ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপে আবার ভারত-পাকিস্তান ম্যাচ? কী ভাবে মুখোমুখি হতে পারেন রোহিত-বাবরেরা?

ভারত বিশ্বকাপ সেমিফাইনালে উঠে গেলেও পাকিস্তানের জায়গা নিশ্চিত নয়। বাবরদের সুযোগ নির্ভর করছে অনেক যদি-কিন্তুর উপর। তবু বিশ্বকাপে আরও একটা ভারত-পাক লড়াইয়ের সম্ভাবনা রয়েছে।

picture of Babar Azam and Rohit Sharma

(বাঁদিকে) বাবর আজ়ম এবং রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ১৯:৪৭
Share: Save:

বিশ্বকাপে আরও একটা ভারত-পাকিস্তান লড়াই হলে নিশ্চই অখুশি হবেন না ক্রিকেটপ্রেমীরা। আর সেই ম্যাচ যদি হয় ইডেন গার্ডেন্সে, তার থেকে ভাল আর কী হতে পারে? পাকিস্তান পয়েন্ট তালিকায় ভাল জায়গায় না থাকলেও সম্ভাবনা কিন্তু আছে।

গত ১৪ অক্টোবর আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিলেন রোহিত শর্মা-বাবর আজ়মেরা। সেই ম্যাচ ঘিরে বিশ্বকাপ শুরুর অনেক আগে থেকেই ক্রিকেটপ্রেমীদের উন্মাদনা ছিল তুঙ্গে। সেই উন্মাদনা আরও এক বার ফিরে আসতে পারে বিশ্বকাপে। বৃহস্পতিবার শ্রীলঙ্কাকে হারিয়ে প্রথম দল হিসাবে বিশ্বকাপের সেমিফাইনালে উঠে গিয়েছে ভারত। পাকিস্তানের সেমিফাইনাল খেলা এখন অনিশ্চিত। বাবরদের লিগ পর্বের বাকি দু’টি ম্যাচ জিততেই হবে। এ ছাড়াও তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলির ফলাফলের দিকে।

পরিস্থিতি সহজ নয়। তবু সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। পয়েন্ট তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন বাবরেরা। সাত ম্যাচে ৬ পয়েন্ট তাঁদের। শনিবার নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে এবং আগামী ১১ নভেম্বর ইংল্যান্ডের বিরুদ্ধে জিততে হবে পাকিস্তানকে। পাশাপাশি, আফগানিস্তানকে তাদের বাকি তিনটি ম্যাচের (নেদারল্যান্ডস ম্যাচ-সহ) অন্তত দু’টিতে হারতে হবে তাদের। তা হলে পাকিস্তান পৌঁছে যাবে ১০ পয়েন্টে। এখন পয়েন্ট তালিকার ছ’নম্বরে থাকা আফগানিস্তান আটকে যাবে ৮ পয়েন্টে। আবার নিউ জ়িল্যান্ডকেও তাদের বাকি দু’টি ম্যাচ হারতে হবে। শনিবার পাকিস্তানের কাছে এবং আগামী ৯ নভেম্বর শ্রীলঙ্কার কাছেও হারতে হবে তাদের। তা হলে কিউয়িরাও আটকে যাবে ৮ পয়েন্টে। ইংল্যান্ড, বাংলাদেশের ১০ পয়েন্টে পৌঁছনোর সম্ভাবনা নেই। নেদারল্যান্ডসের পক্ষেও শেষ তিনটি ম্যাচ জিতে ১০ পয়েন্ট পাওয়া কঠিন। তা হলে চতুর্থ দল হিসাবে বিশ্বকাপের সেমিফাইনালে চলে যাবে পাকিস্তান।

পাকিস্তান চতুর্থ দল হিসাবে সেমিফাইনালে উঠলেও ভারতের সঙ্গে খেলবে, তা নিশ্চিত নয়। সে ক্ষেত্রে লিগ পর্বে প্রথম স্থান ধরে রাখতে হবে রোহিতদের। লিগ পর্বের শেষে ভারত একে এবং পাকিস্তান চারে শেষ করলে ১৬ নভেম্বর ইডেনে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে দু’দল। রোহিতেরা লিগ পর্বের শেষে দ্বিতীয় স্থানে শেষ করলেও সুযোগ থাকবে ভারত-পাকিস্তান লড়াইয়ের। সে ক্ষেত্রে দু’দলকেই সেমিফাইনালে জিততে হবে। তা হলে ১৯ নভেম্বর আমদাবাদের ফাইনালে মুখোমুখি হবেন রোহিত-বাবরেরা। সুতরাং ক্ষীণ হলেও বিশ্বকাপে আরও একটা ভারত-পাকিস্তান লড়াইয়ের সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE