Advertisement
০২ অক্টোবর ২০২২
Ian Chappell

Ian Chappell: ৪৫ বছরের ধারাভাষ্যজীবন শেষ! মাইক সরিয়ে রাখলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার

খেলা ছাড়ার পর থেকেই ধারাভাষ্য দিচ্ছিলেন তিনি। সেই অধ্যায় অবশেষে শেষ হল।

ইয়ান চ্যাপেল।

ইয়ান চ্যাপেল। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২২ ২০:২০
Share: Save:

দীর্ঘ ৪৫ বছর পর অবশেষে মাইক নামিয়ে রাখলেন ইয়ান চ্যাপেল। অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার এবং অধিনায়ককে আর ধারাভাষ্য দিতে দেখা যাবে না। ক্রিকেটের খুঁটিনাটি বিশ্লেষণ এবং তা সহজ ভাবে বলার জন্য খ্যাতি ছিল চ্যাপেলের। অস্ট্রেলিয়ার এক সংবাদপত্রে চ্যাপেল ধারাভাষ্য থেকে সরে যাওয়ার কথা জানিয়েছেন।

চ্যাপেল বলেছেন, “সেই দিনের কথা পড়ছে যে দিন ঠিক করেছিলাম, অনেক ক্রিকেট খেলে ফেলেছি। ঘড়ির দিকে তাকিয়ে দেখি পাঁচটা বেজে ১১ হয়ে গিয়েছে। ভাবছিলাম, এ বার তো ঘরে ফেরার সময় হয়ে গিয়েছে। ধারাভাষ্যের ক্ষেত্রে বলতে পারি, এটা নিয়ে বেশ কিছু দিন ধরেই ভাবনাচিন্তা করছিলাম। কয়েক বছর আগে হালকা স্ট্রোক হয়েছিল। ভাগ্যবান ছিলাম বলে বেঁচে গিয়েছি। জীবন তার পর থেকে একটু কঠিন হয়ে গিয়েছে। এত যাতায়াতের ধকল শরীর আর নিতে পারছে না। আগের মতো উপর-নীচে ওঠানামা করতে পারি না।”

ক্রিকেটার হিসাবে অবসর নেওয়ার পরে ধারাভাষ্যে আসেন চ্যাপেল। অস্ট্রেলিয়ার হয়ে ৭৫টি টেস্ট খেলেছেন তিনি। তার মধ্যে ৩০টি অধিনায়ক হিসাবে। অস্ট্রেলিয়ার বিখ্যাত চ্যানেল নাইনে যোগ দেন। রিচি বেনো, বিল লরি, টনি গ্রেগের সঙ্গে ধারাভাষ্যে খ্যাতি অর্জন করেছিলেন চ্যাপেলও।

ধারাভাষ্য জীবনও সহজ ছিল না। চ্যাপেল বলেছেন, “কেরি (চ্যানেল নাইনের প্রাক্তন মালিক এবং রঙিন জার্সিতে খেলা ক্রিকেটের জনক) আমাকে দু’বার চাকরি থেকে প্রায় তাড়িয়ে দিয়েছিল। এক দিনের ক্রিকেট নিয়ে খুব বেশি মাতামাতি করত ও। আমি বোধহয় খারাপ কিছু বলেছিলাম খেলাটার সম্পর্কে। কেরির কাছে সেটা ছিল বজ্রপাতের মতো।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.