Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

কবে থেকে মিলবে বিশ্বকাপ ক্রিকেটের টিকিট? কী ভাবে কেনা যাবে? জানাল আইসিসি

কবে থেকে বিশ্বকাপের টিকিট বিক্রি শুরু হবে, জানিয়ে দিল আইসিসি। তবে এক বারে সব ম্যাচের টিকিট বিক্রি হবে না। ধাপে ধাপে টিকিট কিনতে হবে।

cricket

এক দিনের ক্রিকেট বিশ্বকাপের ট্রফি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৮:৫১
Share: Save:

বিশ্বকাপের চূড়ান্ত সূচি ঘোষণা হয়ে গিয়েছে বুধবার। সে দিনই বিকেলে ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়ে দিল, ২৫ অগস্ট থেকে অনলাইনে বিশ্বকাপের টিকিট বিক্রি শুরু হয়ে যাচ্ছে। অর্থাৎ ক্রিকেটপ্রেমীরা আর ১৬ দিন পর থেকেই টিকিট কেনা শুরু করতে পারবেন। স্বাভাবিক ভাবেই উদ্বোধনী ম্যাচ, ভারত-পাকিস্তান ম্যাচ এবং ফাইনাল নিয়ে আগ্রহ সবচেয়ে বেশি।

তবে অনলাইনে টিকিট কিনতে গেলে বেশ কিছু প্রক্রিয়া রয়েছে। যাঁরা স্টেডিয়ামে বসে ম্যাচ দেখতে ইচ্ছুক, তাঁদের ১৫ অগস্টের মধ্যে ক্রিকেট বিশ্বকাপের ওয়েবসাইটে গিয়ে নাম ‘রেজিস্টার’ করতে হবে। টিকিটের চাহিদা কী রকম তার উপর ভিত্তি করে টিকিট বিক্রি শুরু হবে। আইসিসি আগেই জানিয়েছিল, অনলাইনে বিশ্বকাপের টিকিট কিনলেও তার ছাপা টিকিট সংগ্রহ করতে হবে। তা হলেই মাঠে ঢোকা যাবে।

২৫ অগস্ট থেকে ভারত ছাড়া অন্য দলগুলির প্রস্তুতি ম্যাচ এবং বিশ্বকাপের ম্যাচের টিকিট বিক্রি শুরু হবে।

৩০ অগস্ট থেকে গুয়াহাটি ও তিরুঅনন্তপুরমে ভারতের যে প্রস্তুতি ম্যাচ, তার টিকিট বিক্রি শুরু হবে।

৩১ অগস্ট চেন্নাই, দিল্লি এবং পুণেতে ভারতের যে ম্যাচগুলি রয়েছে তার টিকিট বিক্রি শুরু হবে।

১ সেপ্টেম্বর ভারতের যে ম্যাচ ধরমশালা, লখনউ এবং মুম্বইয়ে রয়েছে তার টিকিট বিক্রি শুরু হবে।

২ সেপ্টেম্বর বেঙ্গালুরু এবং কলকাতায় ভারতের যে ম্যাচ রয়েছে, তার টিকিট বিক্রি শুরু হবে।

৩ সেপ্টেম্বর আমদাবাদে যে ভারত-পাকিস্তান ম্যাচ, তার টিকিট বিক্রি শুরু হবে।

১৫ সেপ্টেম্বর থেকে সেমিফাইনাল এবং ফাইনালের টিকিট বিক্রি শুরু হবে।

বিভিন্ন কেন্দ্রে টিকিটের দামও আলাদা হতে চলেছে। অর্থাৎ, মুম্বই বা চেন্নাইয়ে টিকিটের দাম যা থাকবে, কলকাতায় টিকিটের দাম এক হবে না। গত ১০ জুলাই ইডেনে ম্যাচ দেখার জন্যে পাঁচ রকম টিকিটের প্রস্তাবিত দাম ঘোষণা করা হয়েছিল। ৬৫০ টাকা থেকে ৩০০০ টাকার মধ্যে কলকাতার ম্যাচের টিকিটের দাম রাখা হয়েছে। সিএবি কর্তারা দাবি করেছিলেন, সাধারণ মানুষের সাধ্যের কথা মাথায় রেখেই টিকিটের দাম স্থির করা হয়েছে। প্রস্তাব অনুযায়ী সব থেকে কম দাম বাংলাদেশ এবং নেদারল্যান্ডস ম্যাচের। ইডেনের আপার টিয়ারে বসে এই ম্যাচ দেখতে হলে খরচ করতে হবে ৬৫০ টাকা। ‘ডি’ বা ‘এইচ’ ব্লকে বসে খেলা দেখতে চাইলে ১০০০ টাকার টিকিট কাটতে হবে। ‘বি’, ‘সি’, ‘কে’ এবং ‘এল’ ব্লকের টিকিটের দাম রাখা হয়েছে ১৫০০ টাকা।

তবে এত কম খরচে বিশ্বকাপের বাকি চারটি ম্যাচ দেখতে পারবেন না ক্রিকেটপ্রেমীরা। পাকিস্তান বনাম ইংল্যান্ড এবং পাকিস্তান বনাম বাংলাদেশ ম্যাচের টিকিটের দাম সমান। এই দু’ম্যাচে আপার টিয়ারের টিকিটের দাম ৮০০ টাকা। ‘ডি’ এবং ‘এইচ’ ব্লকের টিকিটের দাম ১২০০ টাকা। ‘সি’ এবং ‘কে’ ব্লকের টিকিটের দাম রাখা হয়েছে ২০০০ টাকা। ‘বি’ এবং ‘এল’ ব্লকের গ্যালারিতে বসে এই দুই ম্যাচ দেখতে হলে খরচ করতে হবে ২২০০ টাকা।

ইডেনে সব থেকে বেশি দাম রাখা হয়েছে ভারত-দক্ষিণ আফ্রিকা এবং সেমিফাইনাল ম্যাচের টিকিটের। ইডেনের আপার টিয়ারে বসে খেলা দেখার জন্য ক্রিকেট প্রেমীদের এই দুই ম্যাচে খরচ করতে হবে ৯০০ টাকা। ‘ডি’ এবং ‘এইচ’ ব্লকের টিকিটের দাম ১৫০০ টাকা। ‘সি’ এবং ‘কে’ ব্লকের টিকিটের দাম ২৫০০ টাকা। ‘বি’ এবং ‘এল’ ব্লকের গ্যালারিতে বসে এই দুই ম্যাচ দেখতে হলে খরচ জনপ্রতি ৩০০০ হাজার টাকা।

এই টিকিটের দাম আবার খতিয়ে দেখা হবে। অর্থাৎ, এখনও ইডেনে খেলা দেখার টিকিটের দাম চূড়ান্ত নয়। গত শনিবার ইডেনে এক সাংবাদিক বৈঠকে সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায় বলেছিলেন, টিকিটের প্রস্তাবিত দাম তাঁরা ভারতীয় বোর্ডের কাছে পাঠিয়েছেন। এখনও চূড়ান্ত ছাড়পত্র আসেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 tickets Online
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE