Advertisement
০১ মে ২০২৪
U19 World Cup 2024

টি২০ বিশ্বকাপের সাড়ে চার মাস আগে আর এক বিশ্বকাপ, ঘোষিত হল সূচি, ভারতের প্রথম প্রতিপক্ষ কে?

আগামী বছর ১৯ জানুয়ারি শুরু হবে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ। ১৬টি দলের প্রতিযোগিতায় মোট ৪৮টি ম্যাচ হবে। প্রতিযোগিতার ফাইনাল ১১ ফেব্রুয়ারি। তুলনায় সহজ গ্রুপে রয়েছে গত বারের চ্যাম্পিয়ন ভারত।

picture of U19 World Cup Trophy

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ট্রফি। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৯:১৬
Share: Save:

আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে রয়েছে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপও। ৪ জুন শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে ১৯ জানুয়ারি থেকে শুরু ছোটদের বিশ্বকাপ। সেই প্রতিযোগিতার সম্পূর্ণ সূচি প্রকাশ করল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। প্রতিযোগিতার ফাইনাল ১১ ফেব্রুয়ারি। দক্ষিণ আফ্রিকার মাটিতে এই প্রতিযোগিতায় ভারত মাঠে নামবে ২০ জানুয়ারি।

যুবরাজ সিংহ, মহম্মদ কাইফ, বিরাট কোহলি, রবীন্দ্র জাডেজা, শুভমন গিলের মতো ক্রিকেটারেরা উঠে এসেছেন অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ থেকে। ছোটদের বিশ্বকাপে ভারতই বিশ্বের সফলতম দল। আগামী বছর অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে তুলনায় সহজ গ্রুপে পড়েছে ভারত। গ্রুপ ‘এ’-তে ভারতের সঙ্গে রয়েছে বাংলাদেশ, আয়ারল্যান্ড এবং আমেরিকা। ২০ জানুয়ারি ভারতের প্রথম প্রতিপক্ষ বাংলাদেশ। ভারতের দ্বিতীয় ম্যাচ ২৫ জানুয়ারি আয়ারল্যান্ডের বিরুদ্ধে। ২৮ জানুয়ারি ভারতকে খেলতে হবে আমেরিকার সঙ্গে।

১৬টি দলকে ভাগ করা হয়েছে চারটি গ্রুপে। প্রতি গ্রুপ থেকে তিনটি করে মোট ১২টি দল উঠবে সুপার সিক্সে। গ্রুপ ‘এ’ এবং ‘ডি’-র প্রথম তিনটি দলকে নিয়ে তৈরি হবে সুপার সিক্সের প্রথম গ্রুপ। গ্রুপ ‘বি’ এবং ‘সি’-র প্রথম তিনটি দলকে নিয়ে তৈরি হবে সুপার সিক্সের দ্বিতীয় গ্রুপ। দুই গ্রুপের সেরা দু’টি করে দল উঠবে সেমিফাইনালে।

আগামী বছরের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ হওয়ার কথা ছিল শ্রীলঙ্কায়। বিশ্বকাপের পর শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডে সে দেশের সরকার হস্তক্ষেপ করায় শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে আইসিসি। শ্রীলঙ্কার সদস্য পদ নিলম্বিত (সাসপেন্ড) করা হয়েছে। তাই ছোটদের বিশ্বকাপে আয়োজনের দায়িত্ব নতুন করে দেওয়া হয়েছে দক্ষিণ আফ্রিকাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC Schedule Indian Cricket team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE