Advertisement
২১ এপ্রিল ২০২৪
ICC

আগামী বছরের বিশ্বকাপ সরিয়ে দেওয়া হল শ্রীলঙ্কা থেকে, কোন দেশকে দায়িত্ব দিল আইসিসি?

ক্রিকেট পরিচালন ব্যবস্থায় রাজনৈতিক হস্তক্ষেপের জন্য শ্রীলঙ্কার সদস্য পদ অনির্দিষ্ট কালের জন্য বাতিল করেছে আইসিসি। আন্তর্জাতিক প্রতিযোগিতা আয়োজন এবং অংশগ্রহণের অধিকার হারিয়েছে তারা।

picture of ICC office

আইসিসি সদর দফতর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ২০:৪৩
Share: Save:

বিশ্বকাপের মাঝে শ্রীলঙ্কাকে নিলম্বিত (সাসপেন্ডেড) করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সে দেশের ক্রিকেট বোর্ডে সরকারি হস্তক্ষেপের জন্য সদস্য পদ অনির্দিষ্ট কালের জন্য বাতিল করা হয়েছে। এ বার শ্রীলঙ্কা থেকে সরিয়ে দেওয়া হল ২০২৪ সালের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ।

নিয়ম অনুযায়ী, নিলম্বিত থাকাকালীন শ্রীলঙ্কা কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে না। এই পরিস্থিতিতে ২০২৪ সালের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ আয়োজনের অধিকারও হারিয়েছে তারা। তাই প্রতিযোগিতার দায়িত্ব অন্য কোনও দেশকে দিতেই হত।

শ্রীলঙ্কা থেকে প্রতিযোগিতা সরিয়ে দেওয়া হলেও ভারত বা পাকিস্তানকে আয়োজনের দায়িত্ব দেওয়া হয়নি। ২০২৪ সালের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ হবে দক্ষিণ আফ্রিকায়। আমদাবাদে আইসিসির বৈঠকে এখনই শ্রীলঙ্কার শাস্তি তুলে নেওয়ার ব্যাপারে কোনও সিদ্ধান্ত হয়নি। আপাতত শ্রীলঙ্কার ক্রিকেটের পরিস্থিতির দিকে নজর রাখার কথা বলা হয়েছে। আইসিসির এক কর্তা বলেছেন, ‘‘শ্রীলঙ্কার শাস্তি প্রত্যাহার না করার সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে। আমরা সে দেশে ক্রিকেট পরিচালন ব্যবস্থা স্বাভাবিক হওয়া পর্যন্ত অপেক্ষা করব।’’

অন্য দিকে, শ্রীলঙ্কার ক্রিকেট সংস্থার আশা পরিস্থিতি দ্রুত স্বাভাবিক হয়ে যাবে। ২০২৪ সালের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ তারা আয়োজন করতে না পারলেও অংশগ্রহণ করবে পারবে। আইসিসির কাছে শাস্তি প্রত্যাহারের আবেদনও করেছেন শ্রীলঙ্কার ক্রিকেট কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sri Lanka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE